রোহিঙ্গা ফেরাতে সোচ্চার শ্রিংলা

BD-Pratidin_2021-12-24-08.jpg

ডেস্ক রিপোর্ট : ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা মিয়ানমারে সে দেশের সরকারকে বলেছেন, দেশচ্যুত রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে এসো। অং সান সু চিকে কারামুক্ত কর। তিনি ২২-২৩ ডিসেম্বর মিয়ানমার সফরকালে এ দাবি তোলেন। মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম তিনি দেশটিতে গেলেন। তাঁর সফরসঙ্গী রয়েছেন বাংলাদেশ ও মিয়ানমারের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব স্মিতা পন্থ। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শ্রিংলা মিয়ানমারের সব রাজবন্দীর মুক্তি দাবি করেছেন।

মিয়ানমারের রাজধানী নেপিদোয় পৌঁছে পররাষ্ট্র সচিব স্টেট কাউন্সিলের চেয়ারম্যান মিং আন হাইলাং ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। তিনি মিয়ানমারের সব রাজনৈতিক দলের প্রতিনিধি এবং অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেন। পৃথক বৈঠক করেন সুশীলসমাজের সঙ্গে। মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ রাষ্ট্রদূতের সঙ্গেও দেখা করেন।

আরও পড়ুন :ধর্ষণে ব্যর্থ হয়ে নারীকে গলাকেটে হত্যা, প্রধান অভিযুক্ত গ্রেফতার

এসব বৈঠকে পররাষ্ট্র সচিব বলেছেন, ভারত চায় মিয়ানমারে দ্রুত গণতন্ত্রের প্রতিষ্ঠা। অবিলম্বে সহিংসতা বন্ধ করে আলোচনার টেবিলে যাবতীয় রাজনৈতিক বিষয়ের সমাধান করা হোক। তিনি আসিয়ান দেশসমূহের সমাধান প্রস্তাবকে সমর্থন করেন এবং একটি বাস্তবসম্মত গঠনমূলক রাজনৈতিক সমাধানের প্রস্তাব দেন। এ সময় তিনি রাখাইন প্রদেশে বর্তমান উন্নয়নমূলক কাজগুলো দ্রুত বাস্তবায়নের আগ্রহ প্রকাশ করেন, যাতে সেখানে রোহিঙ্গাদের স্বদেশে ফেরার মতো সুষ্ঠু পরিবেশ তৈরি হয়। তিনি ভারতের চালু প্রকল্পগুলোর মধ্যে কালাদান পরিবহন ও ভারত-মিয়ানমার-থাইল্যান্ড হাইওয়ে প্রকল্প দ্রুত বাস্তবায়নের আরজি জানান।

অতিসম্প্রতি ভারতের মণিপুর রাজ্যে সন্ত্রাসবাদীদের হাতে আসাম রাইফেলসের জওয়ানদের বোমায় হত্যার ঘটনা নিরাপত্তা সমস্যা তৈরি করেছে। সে বিষয়ে তিনি মিয়ানমার সরকারের সহযোগিতা চান। উভয় দেশই রাজি হয়েছে তাদের দেশের জমি উগ্রপন্থিদের ব্যবহার করতে না দেওয়ার। সফরকালে শ্রিংলা মিয়ানমার সরকারের হাতে করোনার ১ লাখ ভ্যাকসিন তুলে দেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top