যেকোনো মুহূর্তে ভারত কেনা টিকা পাঠাবে : পররাষ্ট্রমন্ত্রী

momen-bg-20211219143521.jpg

ডেস্ক রিপোর্ট : ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে চুক্তির মাধ্যমে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা যেকোনো মুহূর্তেই আসা শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রোববার (১৯ ডিসেম্বর) দুপুরে মহাখালীর বিসিপিএস মিলনায়তনে বুস্টার ডোজের টিকা গ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ভারত আমাদের কখনোই বলেনি যে টিকা দেবে না। তাদের দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি খারাপ হওয়ায় টিকা পাঠানো কার্যক্রম বন্ধ হয়ে যায়। এখন আবার সেখানে করোনা স্থির আছে। তারা আমাদের জানিয়েছে যেকোনো মুহূর্তেই আমাদের টিকা সরবরাহ করবে।

আরও পড়ুন : বেসিস নির্বাচনে হাবিবুল্লাহর নেতৃত্বে ‘সিনার্জি স্কোয়াড’

টিকা গ্রহণের অনুভূতি জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, টিকা দিয়েছি, কোনো সমস্যা ফিল করছি না। করোনা সংক্রমণ প্রতিরোধে সবাইকেই টিকা নেওয়া উচিত। আমরা শুনেছি এই টিকা খুব ভালো। এটি গ্রহণ করলে অন্যকোনো নতুন ভ্যারিয়েন্ট রোধের ক্ষেত্রে ৮৫ শতাংশ কার্যকরী এবং ওমিক্রনের বিরুদ্ধেও এই টিকা যথেষ্ট কার্যকরী।

তিনি বলেন, যেহেতু আমাদের যথেষ্ট পরিমাণ টিকা মজুদ আছে তাই আমরা বুস্টার ডোজ দেওয়া শুরু করেছি। যারা সম্মুখযোদ্ধা তারা আগে আগেই এই টিকা পাবেন।

টিকার মজুদ প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশে টিকা যথেষ্ট মজুদ আছে। আমাদের সাপ্লাইয়ের কোনো সমস্যা নেই। বরং আমরা যদি টিকা যথাযথভাবে না দেই আমাদের নতুন যে সাপ্লাই আসার কথা সেগুলো আসতে বিলম্ব হবে।

প্রবাসীদের বুস্টার ডোজ দেওয়া হবে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা শুরু থেকেই প্রবাসীদের টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম। কিছু কিছু দেশ বলেছে শুধু সিনোফার্ম হলে হবে না, তারা বলেও দিয়েছেন কোন কোন টিকা হতে হবে। আমরা সেগুলো অগ্রাধিকারের ভিত্তিতেই দিয়ে যাচ্ছি। আমাদের যথেষ্ট পরিমাণ টিকা মজুদ আছে সুতরাং আমাদের কোনো ভয় নেই।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, মৎস্য ও প্রাণিসম্প মন্ত্রী শ ম রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সহ দেশের প্রবীন ১৭ জন বুস্টার ডোজ গ্রহণ করেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top