নয়াদিল্লির স্মৃতিসৌধে নরেন্দ্র মোদির শ্রদ্ধাঞ্জলি

image-498781-1639686465.jpg

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীতে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি মুক্তিযোদ্ধা এবং বীরাঙ্গনাদের আত্মত্যাগের কথা স্মরণ করেন।

এছাড়া এদিন দেশটির রাজধানী নয়াদিল্লির স্মৃতিসৌধে (দ্য ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল) ফুল দিয়ে তিনি শ্রদ্ধা জানান। খবর হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার পত্রিকার।টুইট বার্তায় নরেন্দ্র মোদি বলেন, ‘৫০তম বিজয় দিবসে মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর সাহসীদের মহান বীরত্ব ও আত্মত্যাগের কথা স্মরণ করছি।

একই সঙ্গে আমরা অত্যাচারী শক্তির বিরুদ্ধে যুদ্ধ করেছি এবং তাদের পরাজিত করেছি। এছাড়া ঢাকায় ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতি প্রত্যেক ভারতীয়র কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ।’বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামে অংশ নেওয়া মুক্তিযোদ্ধা এবং ভারতীয় সেনাদের শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মুক্তিযোদ্ধাদের স্মরণ করে তিনি বলেন, আপনাদের আত্মত্যাগই আমাদের অনুপ্রেরণা। বৃহস্পতিবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি দিবসে এক টুইট বার্তায় তিনি বলেন, ‘সকলেরই মনে আছে-১৯৭১ সালে কী সাহসের সঙ্গে বীর যোদ্ধারা লড়েছিলেন।

আরও পড়ুন :রমনা কালী মন্দিরের ভবন উদ্বোধন করলেন ভারতের রাষ্ট্রপতি

আপনাদের আত্মত্যাগকে আমরা কুর্নিশ জানাই। এছাড়া, এ কৃতিত্বে আমাদের সেনাবাহিনীর অবদানও স্মরণ করছি। আপনাদের বীরত্ব আজও আমাদের অনুপ্রেরণা।’

বাংলাদেশের বিজয়ের ৫০ বছরে এক টুইট বার্তায় শুভেচ্ছো জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মুক্তিযুদ্ধের বিশেষ ছবিও প্রকাশ করেন তিনি।

পৃথক এক টুইট বার্তায় বাংলাদেশকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। উল্লেখ্য, ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়াই করে বিজয় অর্জন করে বাংলাদেশ।

এতে ৩০ লাখ বাংলাদেশি শহিদ হন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৫টা ২৫ মিনিটে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ‘ভারত-বাংলাদেশ যৌথ কমান্ডের কাছে আত্মসমর্পণ করে পাকিস্তানি সেনাবাহিনীর পূর্বাঞ্চলের অধিনায়ক জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top