গানের সব ক্যাটালগ বেচে দিলেন বব ডিলান

U.S.musicianBobDylanperformsduringonday2ofTheHopFestivalinPaddockWoodKentonJune30th2012.jpg

ডেস্ক রিপোর্ট :  নিজের গানের সমগ্র ক্যাটালগের স্বত্ব ইউনিভার্সাল মিউজিক গ্রুপের কাছে বিক্রি করে দিয়েছেন কবি, গীতিকার ও কণ্ঠশিল্পী বব ডিলান। ভবিষ্যতে তাঁর গান থেকে যা আয় হবে, তার সবই পাবে ইউনিভার্সাল মিউজিক।গত সোমবার ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ ডিলানের সঙ্গে এ-সংক্রান্ত চুক্তির কথা প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জোডি গার্সন বলেন, ‘সংস্কৃতিতে তাঁর অবদানের কথা বলা বাহুল্য। তাঁর মতো শিল্পীর সংগীতকর্মের দায়িত্ব পাওয়া আমাদের জন্য পরম সৌভাগ্যের বিষয়।’ ডিলানের গানের স্বত্ব কত টাকার বিনিময়ে বিক্রি হয়েছে, তা জানানো হয়নি। তবে এ অঙ্ক ৩০০ মিলিয়ন ডলারের বেশি।

ছয় দশকের ক্যারিয়ারে ডিলান ছয় শতাধিক গান করেছেন। সেগুলোর মধ্যে রয়েছে ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘লাইক আ রোলিং স্টোন’, ‘মার্ডার মোস্ট ফাউল’-এর মতো কালজয়ী গান। ‘বিটলস’-এর পর এখন পর্যন্ত সংগীতে সবচেয়ে মূল্যবান শিল্পী হিসেবে গণ্য করা হয় নোবেলজয়ী বব ডিলানকে।

পপসংগীত ও আমেরিকান সংস্কৃতিতে অবদান রাখায় ২০০৮ সালে তিনি পুলিৎজার পুরস্কার লাভ করেন। আমেরিকান সংগীত ঐতিহ্যে নতুন ধরনের কাব্যিক অভিব্যক্তি সৃষ্টি করায় ২০১৬ সালে তিনি নোবেল পুরস্কারে ভূষিত হন। এ পর্যন্ত তাঁর ১২৫ মিলিয়ন রেকর্ড বিক্রি হয়েছে আর এখনো বিশ্বব্যাপী গান শুনিয়ে বেড়াচ্ছেন এই শিল্পী।
ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top