কানাডায় চিটাগাং এসোসিয়েশনের মতবিনিময় সভা

145340_bangladesh_pratidin_Untitled-7.jpg

ডেস্ক রিপোর্ট :  কানাডায় বসবাসরত চট্টগ্রামবাসীদের সংগঠন ‘চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক’ এর এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার সন্ধ্যায় স্থানীয় একটি ব্যাঙ্কুয়েট হলে এই সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের নির্বাচন এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সদস্যদের মতামত নিতে এই সভার আয়োজন করা হয় বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

এসোসিয়েশনের সভাপতি শিবু চৌধুরীর সভাপতিত্বে এই মতবিনিময় সভায় ‘কইলজার ভেতর চট্টগ্রাম’ শিরোনামে ডিজিটাল উপস্থাপনার মাধ্যমে সংগঠনের আয়-ব্যয়ের হিসেব বিবরনী, ওয়েবসাইট, ফেইসবুক পেজ, নিজস্ব ফোন নম্বর ও কর্মকাণ্ড তুলে ধরা হয়। একই সঙ্গে গত ১৯ বছরের কর্মকাণ্ড ও চট্টগ্রামের ঐতিহ্য প্রদর্শিত হয় । ৩০ মিনিটের এ উপস্থাপনায় চট্টগ্রামের সংস্কৃতি ও সংগীত সবার হৃদয় ছুঁয়ে যায়। সভাপতি এবং সাধারন সম্পাদক এসোসিয়েশনের সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিজিাটাল উপস্থাপনা করেন কফিলউদ্দিন পারভেজ এবং বিশ্বজিত পাল । ধারা বর্ণনা করেন সব্যসাচী চক্রবর্তী।

আরও পড়ুন : আফগানিস্তানের অর্থ ফিরিয়ে দেওয়ার দাবি

সভাস্থলে মঞ্চ থাকলেও সভাপতি শিবু চৌধুরী সাধারণ সদস্যদের সাথে বসেই সভায় সভাপতিত্ব করেন। শুরুতে সাধারণ সম্পাদক সৈয়দ শওকত মাহমুদ সংগঠনের বিগত দিনের কার্যবিবরণী ও ভবিষ্যৎ কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, সবার মতামতকে গুরুত্ব দিতেই মতবিনিময় সভার আয়োজন। ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দৌজা সভার আলোচ্য সূচি, উদ্ভুত পরিস্থিতির ব্যাখ্যা এবং সাবেক সভাপতি আলমগীর হাকিম মিলে সবার সঙ্গে যোগাযোগের মাধ্যমে যে উদ্যোগ নেয়া হয় তার বিবরণ সভায় তুলে ধরেন। বিপুল সংখ্যক চ্ট্টলবাসী করতালির মাধ্যমে নেতৃবৃন্দের এ উদ্যোগকে স্বাগত জানায়।

টরন্টোর জর্জ ব্রাউন কলেজের অধ্যাপক ড. সুজিত দত্ত, ওয়াটার লু কনেসটোগা কলেজের অধ্যাপক ড. কাঞ্চন পুরোহিত সবাইকে মিলে মিশে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিনিয়র সাংবাদিক অনলাইন নিউজ পোর্টাল দূরবীন২৪ডটকম সম্পাদক ও প্রকাশক মোশাররফ হোসেন, ব্যারিস্টার আশরাফুল করিম রনি, বিজিএমইএ সাবেক ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন চৌধুরি, সাংস্কৃতিক কর্মী নাসিমা খানম নীলু বক্তব্য রাখেন।

নতুন প্রজন্মের মেহের ও সামির চট্টগ্রামের প্রতি তাদের আবেগ তুলে ধরে বক্তব্য রাখেন। পরিচালকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাবেক সভাপতি আলমগীর হাকিম, কফিল উদ্দিন পারভেজ, সরওয়ার জামান, বাহাউদ্দিন বাহার, হেলাল।

আরও পড়ুন : মহেশপুরে সড়ক দুর্ঘটনায় মুক্তিযোদ্ধা নিহত

সভাপতির বক্তব্যে শিবু চৌধুরি সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আগামীতে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তির উৎসব স্মরণে ১৬ ডিসেম্বর বিজয় উৎসব ও মহান একুশ পালন করবে চিটাগাং এসোসিয়েশন কানাডা ইনক। এছাড়াও আরও অনেক অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছে।

সব্যসাচী চক্রবর্তী ও মুনিরা সুলতানা মিলির সঞ্চালনায় মতবিনিময় সভায় ট্রস্টিদের মধ্যে উপস্থিত ছিলেন কানন বড়ুয়া, সুধান রায়, পরিচালক সেলিনা হোসাইন, মোহাম্মদ আজম, সনৎ বড়ুয়া, সমর পাল , শ্যামল ভট্টাচার্য্য, চার্টাড একাউটেন্ট কাজী সাজ্জাদ হোসাইন, নিশাদ হোসাইন, ডা. অসীম বড়ুয়া, ফরিদ সিদ্দিকীসহ বিপুল চট্টলবাসি।

শুরুতে কোরআন তেলাওয়াত করেন শিহাব সিদ্দিকী বুলবুল, গীতা পাঠ করেন কংকন ভট্টাচার্য্য, ত্রিপিটক পাঠ করেন সৈকত বড়ুয়া। অনুষ্ঠানকে আনন্দঘন করতে সংগীত পরিবেশন করেন সুভাস দাস, শর্বানী, কাজী বাসেত এবং আবৃত্তি করেন মুনিরা সুলতানা মিলি।

উল্লেখ্য, সংগঠনটি প্রতিষ্ঠার পর ১৯ বছর ধরে কানাডায় চট্টগ্রামের সংস্কৃতি, ঐতিহ্য তথা বাংলাদেশের ঐতিহ্য কানাডার মূল সংস্কৃতি তুলে ধরার কাজ করে যাচ্ছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top