অবশেষে তুরস্ক থেকে ৬টি অ্যাটাক হেলিকপ্টার পাচ্ছে ফিলিপিন্স

image-491608-1637905247.jpg

ডেস্ক রিপোর্ট : এশিয়ার দেশ ফিলিপিন্স আগামী মাসে তুরস্কের নির্মিত টি১২৯ কৌশলগত নজরদারি এবং অ্যাটাক হেলিকপ্টার (এটিএকে) পেতে যাচ্ছে।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্সের কর্মকর্তারা বুধবার এ তথ্য জানান। খবর ডেইলি সাবাহর।

ফিলিপিন্সের বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল অ্যালেন ট্রিও পেরেদেস, টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) তৈরি করা ছয়টি অ্যাটাক হেলিকপ্টারের ক্রয়াদেশ দিয়েছে ফিলিপিন্স। যেগুলো ডিসেম্বরে ধারাবাহিকভাবে সরবরাহ করবে তুরস্ক।

বিদেশে এ অ্যাটাক হেলিকপ্টার ব্যবহারকারী প্রথম দেশ হতে যাওয়া ফিলিপিন্স তুরস্কের কাছ থেকে ছয়টি অ্যাটাক হেলিকপ্টার কিনছে আনুমানিক ২৮০ মিলিয়ন মার্কিন ডলারে।

আরও পড়ুন :মাছের কাবাব তৈরির রেসিপি

যুক্তরাষ্ট্র তুরস্ককে এ অ্যাটাক হেলিকপ্টার রপ্তানির অনুমতি দেওয়ার পর ফিলিপিন্সকে এটি বিক্রির প্রক্রিয়া গতি পায়। অ্যাটাক হেলিকপ্টারটি মার্কিন ইঞ্জিন দ্বারা চালিত। এতে দুটি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

ফিলিপিন্সের প্রতিরক্ষামন্ত্রী লরেঞ্জানা ২০১৮ সালের ৭ ডিসেম্বর ঘোষণা করেছিলেন, প্রাথমিকভাবে তুরস্কের কাছ থেকে ছয়টি টি১২৯ অ্যাটাক হেলিকপ্টার কেনা হবে।

এর পর আঙ্কারা ও ম্যানিলার মধ্যে হেলিকপ্টার নিয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। কিন্তু তুরস্কের রপ্তানি লাইসেন্স সংক্রান্ত জটিলতার কারণে হেলিকপ্টার পেতে দেরি হচ্ছিল ফিলিপিন্সের। তুরস্ক রপ্তানি লাইসেন্স পাওয়ায় এখন সে বাধা দূর হয়।

মার্কিন কোম্পানি হানিওয়েল এবং ব্রিটিশ কোম্পানি রোলস রয়েলসের প্রস্তুত করা ইঞ্জিন ব্যবহার করা হয়েছে টি১২৯ হেলিকপ্টারে। এ ইঞ্জিনের নাম হচ্ছে— এলএইচটিইসি টি৮০০-৪এ টার্বোশ্যাফ্ট।

বর্তমানে টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের ৬১টি টি১২৯ অ্যাটাক হেলিকপ্টার  তুর্কি ল্যান্ড ফোর্সেস কমান্ড, জেন্ডারমেরি জেনারেল কমান্ড এবং জেনারেল ডিরেক্টরেট অফ সিকিউরিটিকে সরবরাহ করেছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top