ক্ষমতায় তালেবান, সবুজ চোখের বিখ্যাত সেই তরুণী এখন ইতালিতে

afgan-232323-20211126104115.jpg

ডেস্ক রিপোর্ট : বিশ বছর আগে যখন তালেবানরা আফগানিস্তান দখল করে নিয়েছিল তখন বিশ্বের অধিকাংশ মানুষের মনে জায়গা করে নিয়েছিল এক জোড়া চোখ। সবুজ চোখের আফগান তরুণীর সেই চাহনিতে ছিল এক রাশ ভয় আর উদ্বেগ।

ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের কভার পেজের বদৌলতে রাতারাতি জনপ্রিয় হয়ে গিয়েছিলেন ওই আফগান তরুণী। সেই শরবত গুলা এখন কোথায়? তালেবানরা আফগানিস্তান দখলের পর থেকেই এই প্রশ্ন ঘুরে ফিরে আসছিল সবার মুখে। সম্প্রতি ইতালি সরকার জানিয়েছে সেই আফগান তরুণী বর্তমানে রয়েছেন ইতালিতে। শুধু তাই নয় তিনি বর্তমানে ইতালির একজন বিখ্যাত রিফিউজিও।

আরও পড়ুন : ৬ সন্তানের ঘরে ঠাঁই হয়নি, অবশেষে উদ্ধার করলেন ইউএনও

ইতালির প্রধানমন্ত্রী ড্রাঘি কার্যালয় থেকে জানান হয়েছে, আফগানিস্তানের একটি স্বেচ্ছাসেবী সংস্থা শরবত গুলার হয়ে আবেদন জানিয়েছেন। তালেবান অধিকৃত আফগানিস্তানে সেই আফগান মহিলার নিরাপত্তা নেই বলেও জানান হয়েছিল। তারপরই ইতালি সরকার শরবত গুলাকে ইতালিতে নিয়ে আসার ব্যবস্থা করেছে। তাকে ইতালিতে থাকার ব্যবস্থাও আগামী দিনে করে দেওয়া হবে বলেও জানান হয়েছে।

মার্কিন ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি ১৯৮০ সালে পাকিস্তানের একটি একটি ক্যাম্পে শরবত গুলার ছবি তুলেছিলেন। সেই ছবি স্থান পেয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিকের কভার পেজে। তারপর রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিলেন গুল। শুধু তাই নয় ন্যাশনাল জিওগ্রাফিকের কভার পেজে তার ঠাঁই হওয়ায় তিনি হয়ে ওঠের আফগানিস্তানের সবথেকে বিখ্যাত রিফিউজি। গুলা আগেই জানিয়েছিলেন তিনি অনাথ ছিলেন। ১৯৭৯ সালে সোভিয়েত আক্রমণের প্রায় ৪-৫ বছর পর তিনি পাকিস্তানে চলে আসেন। সেখানেই একটি ক্যাম্পে ছিলেন। তিনি সেই লক্ষাধিক আফগানদের একজন যারা সীমান্ত আশ্রয় চেয়েছিল। ২০১৬ সালে জাল পরিচয়পত্র নিয়ে পাকিস্তানে বাসকরার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। তারপর ফেরত পাঠান হয় আফগানিস্তানে। রাষ্ট্রপতির প্রাসাদে তাকে সংবর্ধনা দেওয়া হয়। একটি বাড়িও দেওয়া হয়েছিল আফগান প্রশাসনের তরফ থেকে। তারপর থেকে ২০২১ সাল পর্যন্ত আফগানিস্তানেই ছিলেন তিনি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top