জর্ডানে ইসরাইলের সৌর বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ

image-491256-1637821713.jpeg

ডেস্ক রিপোর্ট : ইসরাইল জর্ডানে বৃহৎ একটি সৌর বিদ্যুতের যে প্ল্যান্ট প্রতিষ্ঠার চেষ্টা করছে, তার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ মিছিল এবং ইসরাইলবিরোধী বিশাল সমাবেশ হয়েছে।

জর্ডানের দক্ষিণাঞ্চলে আমিরাতের অর্থায়নে নির্মিত হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ এ সৌরবিদ্যুৎ প্রকল্প। এর প্রতিবাদে গত মঙ্গলবার জর্ডানজুড়ে এ প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। খবর আরব নিউজের।

রাজধানী আম্মানের ডাখালিয়া স্কোয়ার ছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।বিভিন্নস্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশেন সংঘর্ষ হয়।

এ সময় বিক্ষোভকারীরা বলেন, ফিলিস্তিনিদের হত্যাকারী ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সরকার বিশ্বাসঘাতকতা করেছে। শহিদের রক্ত আমাদের ডাকছে।

আরও পড়ুন : কারখানা ছুটি শুনে সড়ক ছাড়লেন শ্রমিকরা

মার্কিন প্রেসিডেন্টের পরিবেশবিষয়ক দূত জন কেরির উপস্থিতিতে দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর হতে পারে।

চুক্তি অনুযায়ী জর্ডানে ওই সৌরবিদ্যুতের প্ল্যান্ট তৈরির টাকা দেবে সংযুক্ত আরব আমিরাত। আর সেখান থেকে উদপাদিত বিদ্যুৎ যাবে ইসরাইলে।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লেপিড ও মার্কিন প্রেসিডেন্টের দূত জন কেরি অসংখ্যবার ফোন করে এ ব্যাপারে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহকে রাজি করেছেন।

আব্রাহাম চুক্তির ভিত্তিতে আরব দেশ দুটি থেকে এ সুযোগ নিচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল। ইসরাইলের মোট চাহিদার ২ শতাংশ অর্থাৎ ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ এই সৌরবিদ্যুতের প্ল্যান্ট থেকে সরবরাহ করা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top