তোয়ালে নিয়মিত পরিষ্কার করবেন যে কারণে

towel-1-20211124125152.jpg

ডেস্ক রিপোর্ট :  অনেক সময় আমাদের ত্বকে এমন কিছু সমস্যা দেখা দেয় যার কোনো কারণ খুঁজে পাওয়া যায় না। আমরা বুঝতে পারি না, কেন এমন হয়েছে। অনেক সময় প্রয়োজন পড়ে চিকিৎসকের পরামর্শ নেওয়ার। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, প্রতিদিন গোসলের পর ত্বক মোছার জন্য যে তোয়ালে ব্যবহার করেন, সেখানে কত জীবাণু বাসা বেঁধে থাকতে পারে! নিয়মিত তোয়ালে পরিষ্কার না করলে বা পরিবর্তন না করলে নানা ধরনের সমস্যা হতে পারে। তাই তোয়ালে পরিষ্কার রাখার বিষয়ে সচেতন হোন।

গোসলের পর আপনি যখন তোয়ালে দিয়ে গা মোছেন, তখন দেখতে পরিষ্কার মনে হলেও আপনি জানতে পারেন না যে সেখানে কত জীবাণু লুকিয়ে আছে! তাই আপনার গোসলের তোয়ালে পরিষ্কার রাখা উচিত। প্রতিদিন তোয়ালে ধোওয়া সম্ভব না হলে অন্তত রোদে মেলে দিন। গোসলের পরে তোয়ালে ভেজা অবস্থায় দলা পাকিয়ে রাখবেন না। এভাবে রাখলে জীবাণু আরও বেশি শক্তিশালী হয়ে আপনার ত্বকে আক্রমণ করবে।

আরও পড়ুন : কঠিন শাস্তির মুখেও অনড় তাবেয়ির অনাড়ম্বর জীবন

প্রতিদিন ধুয়ে নিতে পারলে সবচেয়ে ভালো। না পারলে অন্তত তিন দিন পরপর অবশ্যই তোয়ালে সাবান দিয়ে ধুয়ে নেবেন। একবার তোয়ালে ধোওয়ার পর তিন-চারবারের বেশি সেটি ব্যবহার করবেন না। প্রতিবার ব্যবহারের পর অবশ্যই রোদে শুকাতে দেবেন। তোয়ালে রোদে শুকালে সেখানে জীবাণু জন্মানোর ভয় কমে।

যদি অন্য কেউ আপনার তোয়ালে ব্যবহার করে তবে ব্যবহারের পরপরই সেটি ধুয়ে রাখবেন। যদি সে কাছের কেউ হয়, তবুও ধুয়ে রাখতে হবে। তবে সবচেয়ে ভালো হয় অন্য কাউকে আপনার তোয়ালে ব্যবহার করতে না দিলে। বাড়িতে অতিথির জন্য আলাদা তোয়ালের ব্যবস্থা রাখুন। কোথাও বেড়াতে গেলে সঙ্গে অবশ্যই তোয়ালে রাখবেন।

জিমে এক্সারসাইজ করার পর স্বাভাবিকভাবেই আপনি ঘেমে যাবেন। সেই ঘাম মোছার জন্য আপনি যে তোয়ালে ব্যবহার করবেন সেটি বাড়িতে ফিরে ধুয়ে দেবেন। প্রতিদিন যদি তোয়ালে ধোওয়া সম্ভব না হয় তবে দুটি তোয়ালে আলাদা আলাদা ব্যবহার করবেন।

তোয়ালে সরাসরি রোদে রাখা সম্ভব না হলে একদিন পরপর ধুয়ে নেবেন। বেড়াতে গিয়ে হোটেলে উঠলে সেখানকার তোয়ালে ব্যবহার না করাই ভালো। কোথাও গেলে ব্যাগে নিজের তোয়ালে রাখবেন। হোটেলের তোয়ালে ব্যবহার করলে ত্বকে নানা সমস্যা হতে পারে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top