কাঁচা কলার কোপ্তা কারি তৈরির রেসিপি

7-20221122105128.jpg

ডেস্ক রিপোর্ট : কাঁচা কলা দিয়ে সুস্বাদু সব খাবার তৈরি করা সম্ভব। তেমনই একটি পদ হলো কাঁচা কলার কোপ্তা কারি। নিরামিষ এই সবজি দিয়ে সুস্বাদু এই পদ রান্না করতে চাইলে সবার আগে জানতে হবে সঠিক রেসিপি। গরম ভাত, পোলাও, বিরিয়ানি, খিচুড়ি, পরোটা ইত্যাদির সঙ্গে খেতে পারবেন কাঁচা কলার কোপ্তা কারি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি

তৈরি করতে যা লাগবেকাঁচা কলা- ৩টি,আলু- ২টি,বেসন- ৩ টেবিল চামচ,গরম মসলা গুঁড়া- আধা চা চামচ,ধনে গুঁড়া- আধা চা চামচ,জিরে গুঁড়া- হাফ চামচ,আদা বাটা- ১ চামচ,রসুন বাটা- ১ চামচ,ধনিয়াপাতা কুচি- ১ টেবিল চামচ,টমেটো- ২টি,কাঁচা মরিচ- ৪টি,তেল- পরিমাণমতো,লবণ- পরিমাণমতো,সরিষার তেল- ২ চামচ,এলাচ- ১টি,লবঙ্গ- ২টি,দারুচিনি ১টি,হলুদ গুঁড়া- আধা চা চামচ,মরিচের গুঁড়া- আধা চা চামচ,ঘি- ১ চা চামচ।

আরও পড়ুন : সেনেগালকে কাঁদিয়ে কমলা উৎসব

যেভাবে তৈরি করবেন-প্রথমে আলু ও কাঁচা কলা সেদ্ধ করে খোসা ফেলে দিন। এবার কলা, আলু, বেসন, সামান্য হলুদ গুঁড়া, লবণ, ধনিয়া গুঁড়া, জিরে গুঁড়া, গরম মশলা গুঁড়া, কাঁচা মরিচ কুচি দিয়ে ভালো করে মেখে নিন। তেল গরম করে তাতে মিশ্রণ থেকে গোল গোল আকার করে তেলে দিয়ে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে কোপ্তা। ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে তুলে নিন।

গ্রেভি তৈরির জন্য কড়াইতে সরিষের তেল গরম হলে তাতে এলাচ, লবঙ্গ আর দারুচিনি ফোড়ন দিয়ে আদা বাটা, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে দিন। নেড়েচেড়ে টমেটো কুচি ও স্বাদমতো লবণ দিয়ে কষান। এরপর এতে আগে থেকে ভেজে রাখা কোপ্তাগুলো দিয়ে সামান্য পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। নামানোর আগে ধনিয়াপাতা ও ঘি দিয়ে ছড়িয়ে দিন ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top