আবারও ব্লু-টিকের সাবস্ক্রিপশনের দিন পিছিয়ে দিলেন ইলন মাস্ক

132400_bangladesh_pratidin_tweet-1.webp

ডেস্ক রিপোর্ট : আবারও মাইক্রোব্লগিং সাইট টুইটারে ‘ব্লু-টিকের’ সাবস্ক্রিপশনের দিন পিছিয়ে দিলেন সংস্থাটির নতুন মালিক মার্কিন ধনকুবের ইলন মাস্ক।

এ বিষয়ে মঙ্গলবার একটি টুইট করেন ইলন মাস্ক। তাতে তিনি বলেন, আপাতত ব্লু-টিকের জন্য ৮ ডলারের সাবস্ক্রিপশন প্রণয়ন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হল। এর আগেও এটি স্থগিত করা হয়েছিল। তবে নভেম্বরের শেষেই এটি পুনরায় চালু করা হবে বলে জানিয়েছিলেন ইলন মাস্ক।

এক পা এগিয়ে দুই পা পিছিয়ে যাওয়া। টুইটারের সাবস্ক্রিপশন নীতির বর্তমান অবস্থা এমনই। একদিকে ইলন মাস্ক চাইছেন, ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য টাকা নেবেন। অন্যদিকে ব্যবহারকারীদের বড় অংশ এর বিরোধী। আর  এর ফলে বারবার ঘোষণা করেও তারিখ পিছিয়ে দিচ্ছে টুইটার।

তবে ব্যবহারকারীদের বিরোধিতাই যে এর একমাত্র কারণ, তা বলা যায় না। সত্যি বলতে, কে কী বলল, তা নিয়ে খুব একটা মাথা ঘামান না ইলন মাস্ক। কিন্তু এই ভেরিফিকেশন ব্যাজের সাবস্ক্রিপশন বসাতে গিয়ে অন্য সমস্যা দেখা দিয়েছে।

অনেকেই টাকার বিনিময়ে ভুয়া অ্যাকাউন্ট ভেরিফায়েড করিয়ে নিচ্ছেন। আর এর ফলে ভুয়া অ্যাকাউন্ট, পোস্ট ঘিরে তৈরি হচ্ছে বিভ্রান্তি। এই সমস্যার কীভাবে মোকাবিলা করা যায়, তা খুঁজে পেতেই ঘুম উধাও টুইটার কর্তৃপক্ষের। তবে এর একটি উপায় আছে।

আরও পড়ুন : বেলকুচিতে শিশু হত্যার দায়ে ৫ জনের যাবজ্জীন

সেটি হল- বড় সংস্থা, সংগঠনের জন্য ধূসর রঙের টিক চিহ্ন ব্যবহার করা। অর্থাৎ ধরুন বিভিন্ন দেশের সরকারি সংস্থা, মন্ত্রণালয়, বড় সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের মতো গুরুত্বপূর্ণ পেজের ক্ষেত্রে ধূসর টিক ব্যবহার করা হবে। এর ফলে সেই অতি-গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের নিরাপত্তা বজায় থাকবে। কেউ সেগুলোর ভুয়া অ্যাকাউন্ট বানিয়ে অপপ্রচার করতে পারবে না।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top