ডিসেম্বরে আইএমএফের ঋণ না পাওয়ার আশঙ্কা শ্রীলঙ্কার

110051_bangladesh_pratidin_vickrama.webp

ডেস্ক রিপোর্ট : ডিসেম্বরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পাওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। তবে আগামী মাসে শ্রীলঙ্কা এ ঋণ না-ও পেতে পারে। ওয়াশিংটন ডিসি ভিত্তিক অর্থনৈতিক বিশ্লেষকের বরাত দিয়ে ডেইলি মিররের একটি প্রতিবেদনে এমনটা দাবি করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে,  শ্রীলঙ্কা বড় অঙ্কের ঋণ নিয়েছে চীনের কাছ থেকে। তবে চীন ঋণ পুনর্গঠনে খুব একটা আগ্রহ না দেখানোয় কিংবা কোনো আগ্রহ প্রকাশ না করায় আইএমএফ থেকে ঋণ পেতে দেরি হতে পারে শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কান পত্রিকাটিতে বলা হয়েছে, ডিসেম্বরে এ ঋণ না পেলে ২০২৩ সালের মার্চের আগে শ্রীলঙ্কার ঋণ পাওয়ার সম্ভাবনা নেই। আইএমএফ থেকে আটটি সমান কিস্তিতে শ্রীলঙ্কার মোট ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার কথা। তবে আশা ছাড়ছেন না শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে। তার প্রত্যাশা, ডিসেম্বরে ঋণ না পেলেও জানুয়ারি নাগাদ আইএমএফ-এর ঋণ পাওয়া যেতে পারে।

আরও পড়ুন : এফএওর প্রতিবেদন; বিশ্বে চাষের মাছে তৃতীয় বাংলাদেশ 

গত এপ্রিলে শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে জানায়, তারা আপাতত বিদেশি ঋণ পরিশোধ করতে পারবে না। এরপর নতুন ঋণ পেতে তৎপরতা শুরু করে দেশটির সরকার। তার অংশ হিসেবে আইএমএফের সঙ্গে ঋণ আলোচনা শুরু করে তারা। ১ সেপ্টেম্বরে আইএমএফ ও শ্রীলঙ্কান কর্তৃপক্ষের মধ্যে ৪৮ মাসে বর্ধিত তহবিল সুবিধার মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে স্টাফ লেভেলে ঐকমত্য হয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top