বাজারে ১০ টাকার নতুন নোট

image-365522-1605591639.jpg

ডেস্ক রিপোর্ট :  বাজারে আসছে ১০ টাকার নতুন নোট। মঙ্গলবার থেকে এই নোট ছাড়া হচ্ছে। এই তথ্য জানিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।নতুন নোটে নিরাপত্তা সুতা আগেরটি অপেক্ষায় উন্নত এবং এর কারিগরি প্রযুক্তিও নতুন, যা জালকরণ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রঙ এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে নতুন নোটে।

নোটটি ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত। এ ছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মিমি প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‘$১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিকভাবে অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রঙ ম্যাজেন্টা হতে সবুজ রঙে পরিবর্তিত হবে।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করা এবং নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে এ নোট ছাড়া হচ্ছে। এই নোট আজ বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওয়া যাবে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও ইস্যু করা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top