বিসর্জনে শেষ হলো দুর্গাপূজা

IMG_20201026_160443.jpg

খুলনার ভৈরব নদের জেলখানা ঘাটে প্রতিমা বিসর্জন করা হয়। ছবি: নাজমুল হক পাপ্পু।

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মণ্ডপে মণ্ডপে পূজা-অর্চনা, শ্রদ্ধা নিবেদন এবং প্রসাদ বিতরণের মাধ্যমে দেবী দুর্গা ভক্তরা পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব উদযাপন করেন।

তবে এবার দুর্গাপূজা ছিল ভিন্ন। করোনার কারণে ছিল না আনন্দের ছাপ। মুখে মাস্ক ও নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মায়ের পূজা করতে এসেছিলেন ভক্তরা।

এদিকে বিসর্জনকে কেন্দ্র করে সকাল গড়িয়ে দুপুর হতে না হতেই রাজধানীর বুড়িগঙ্গা তীরে প্রতিমা নিয়ে জড়ো হতে থাকেন ভক্তরা। নদীতে বিসর্জনের মাধ্যমে বিদায় দেয়া হয় দুর্গা প্রতিমাকে। এ সময় অনেক ভক্ত কান্নায় ভেঙে পড়েন। সৃষ্টি হয় হৃদয় বিদারক দৃশ্যের।

এবার করোনার কারণে ছিল না বিজয় শোভাযাত্রা। ভীর কমাতে নেয়া হয় আইনশৃঙ্খলা বাহিনীর কর্তৃক নিরাপত্তা ব্যবস্থা।

ভক্তরা স্বল্প পরিসরে সিঁদুর খেললেও এবার করোনা পরিস্থিতির কারণে আনুষ্ঠানিকভাবে সিঁদুর খেলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে পূজা উদযাপন পরিষদ।

এ ব্যাপারে মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি কিশোর রঞ্জন মণ্ডল জানান, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যগত দিকটা মাথায় রেখে এবার সিঁদুর খেলা হচ্ছে না। আমরা তো সবধরনের আনন্দ উৎসব আগেই বর্জন করেছি, শুধু সাত্ত্বিক পূজা করছি। এবার তাই শুধু সিঁদুর খেলা হবে না।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!