নীলফামারীতে তিস্তার পানিবৃদ্ধি অব্যাহত, নিম্নাঞ্চল প্লাবিত

nilfamari-20211020114813.jpg

ডেস্ক রিপোর্ট : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া ব্যারেজ পয়েন্টে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। খুলে রাখা হয়েছে ৪৪টি জলকপাট, পানির তোড়ে ভেঙে গেছে ফ্লাড বাইপাস। ফলে প্লাবিত হয়েছে চরাঞ্চল।

বুধবার (২০ অক্টোবর) সকাল ৬টা থেকে তিস্তা নদীর পানি ডালিয়া ব্যারাজ পয়েন্টে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিবৃদ্ধি অব্যাহত থাকায় তিস্তা চরাঞ্চলের মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

তিস্তার পানি বাড়ায় নীলফামারীর ডিমলা উপজেলার পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ী, খগাখড়িবাড়ী, খালিশা চাপানি, ঝুনাগাছ চাপানি ও গয়াবাড়ী ইউনিয়নের ১৫টি চর প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন ওই সব ইউনিয়নের জনপ্রতিনিধিরা। এ ছাড়া অনেক এলাকার ফসলি জমি তলিয়ে গেছে। এতে স্থানীয়দের দুর্ভোগ শুরু হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদ্দৌলা প্রিন্স  জানান, উজানের ঢলে তিস্তা নদীর পানি অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। তবে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে।

ভোর ৬টা থেকে তিস্তার পানি ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার অর্থাৎ বিপৎসীমার ৬০ সেন্টিমিটার (বিপৎসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান তিনি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top