কাপ্তাই লেকে অবৈধ দখলদারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

1665994258.1661158959.hicoutDSC_7924.jpg

ডেস্ক রিপোর্ট :পার্বত্য চট্টগ্রামের কাপ্তাই লেকে জরিপ করে অবৈধ দখলদারদের তালিকা ৩০ দিনের মধ্যে দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একইসঙ্গে কাপ্তাই লেকে মাটি ভরাট,দখল, ড্যাম, স্থাপনা অবকাঠামো যেন আর নির্মাণ না হয় সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এই আদেশ বাস্তবায়ন করে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে রাঙামাটির জেলা প্রশাসক ও পুলিশ সুপার, রাঙামাটি সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা, রাঙামাটির সদর পৌরসভার মেয়র, বাংলাদেশ ফিশারিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের ব্যবস্থাপক, রাঙামাটি সদরের সহকারী কমিশনার (ভূমি), রাঙামাটির কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক  শুনানি নিয়ে সোমবার (১৭ অক্টোবর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।রুলে কাপ্তাই লেকের মধ্যে নির্মিত সকল অবকাঠামো স্থাপনা, ড্যাম ধ্বংস, উচ্ছেদে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং কাপ্তাই লেকের সকল ধরনের দখল, ভরাট,ড্যাম, স্থায়ী ও অস্থায়ী স্থাপনা অপসারণে বিবাদীদের ব্যর্থতা নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আরও পড়ুন : চুল পড়ার সমস্যায় ভুগছেন? ব্যবহার করুন ‘পান পাতা’

চার সপ্তাহের  মধ্যে পরিবেশ সচিব, স্থানীয় সরকার সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালক (এনফোর্সমেন্ট), বাংলাদেশ ফিশারিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান,রাঙামাটির জেলা প্রশাসক ও পুলিশ সুপার, রাঙামাটি সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা, রাঙামাটির সদর পৌরসভার মেয়র, বাংলাদেশ ফিশারিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের ব্যবস্থাপক, রাঙামাটি সদরের সহকারী কমিশনার (ভূমি), রাঙামাটির কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।আদালতে রিট আবেদনটি দায়ের করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এবং অ্যাডভোকেট রিপন বাড়ৈ ।আদেশের পর আইনজীবী মনজিল মোরসেদ এক বার্তায় জানান, কাপ্তাই লেক একটি কৃত্রিম জলাশয়। এর নির্দিষ্ট সীমারেখা আছে। কিন্তু প্রভাবশালীরা আস্তে আস্তে সীমানা দখল করে ফেলেছেন। তাই এ রিট করা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top