অনুমতি ছাড়া দরপত্রের ব্যাংক গ্যারান্টি প্রত্যাহারে নিষেধাজ্ঞা

images-4.jpg

ডেস্ক রিপোর্ট : এখন থেকে অনুমতি ছাড়া সরকারি বিভিন্ন টেন্ডারে অংশগ্রহণকারী ঠিকাদার ও প্রতিষ্ঠানের ব্যাংক গ্যারান্টি প্রত্যাহার করা যাবে না। বুধবার (১৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি দেখা যাচ্ছে কিছু ব্যাংক সরকারি দরপত্র মূল্যায়নকালে দরপত্রদাতার অনুকূলে ইস্যু করা লেটার অব কমিটমেন্ট ফর ব্যাংক’স আন্ডারটেকিং প্রত্যাহার করে নেওয়ায় সর্বনিম্ন দরদাতার হাত থেকে অপেক্ষাকৃত বেশি দরদাতার হাতে কাজ চলে যাওয়ার অবকাশ থাকে। এতে একদিকে যেমন সরকারের কাজ বাধাগ্রস্ত হয়, অন্যদিকে সরকার বড় অংকের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়।

এজন্য সরকারের অপ্রয়োজনীয় ব্যয় রোধকল্পে, সরকারি কাজ ত্বরান্বিত করার স্বার্থে এবং দরপত্র প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার লক্ষ্যে পরিকল্পনা মন্ত্রণালয় প্রণীত স্ট্যান্ডার্ড টেন্ডার ডকুমেন্ট ফর প্রকিউরমেন্ট অব ওয়ার্সের নির্দেশনা অনুযায়ী লেটার অব কমিটমেন্ট ফর ব্যাংক’স আন্ডারটেকিং সংশ্লিষ্ট প্রকিউরমেন্ট এন্টিটির সম্মতি ছাড়া প্রত্যাহার করার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে প্রতিটি ব্যাংককে এ নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top