ভারতে বিশেষ ক্ষেত্রে গর্ভপাত করা যাবে ২৪ সপ্তাহ পর্যন্ত

download-10-3.jpg

ডেস্ক রিপোর্ট : বিশেষ ক্ষেত্রে গর্ভপাতের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটিতে আগে নারীদের গর্ভপাতের সর্বোচ্চ সময়সীমা ছিল ২০ সপ্তাহ। নতুন এ নিয়মে কিছু ক্ষেত্রে এখন থেকে গর্ভ ধারণের ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে।

দেশটিতে আগে প্রচলিত নিয়ম অনুযায়ী, ১২ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে হলে একজন চিকিৎসকের পরামর্শ নিলেও চলত। যদি কেউ ১২ থেকে ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে চাইতেন সেক্ষেত্রে তাকে দুজন চিকিৎসকের পরামর্শ নিতে হতো। এখন থেকে ২০ থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের জন্য বিশেষ গঠিত মেডিকেল বোর্ডের অনুমোদন নিতে হবে।

যদি কোনো নারী ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়ে থাকেন, গর্ভবতী যদি অপ্রাপ্তবয়স্ক হয়ে থাকেন, কোনো গর্ভবতী নারী যদি মানসিক ভারসাম্যহীন হয়ে থাকেন, যদি গর্ভবতী থাকাকালীন নারীর তাঁর স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে তাহলে গর্ভবতী হওয়ার ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে। নতুন এ সিদ্ধান্তের পর মেডিকেল টার্মিনেশন অব প্রেগন্যান্সি রুলসে সংশোধন আনা হয়েছে।

তাছাড়া চিকিৎসক যদি এটা বুঝতে পারেন যে মায়ের গর্ভে থাকা সন্তানের গঠন সঠিক নয়, তাহলেও ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করা যাবে নতুন নিয়মে। গর্ভে থাকা সন্তানের জীবনের ঝুঁকি থাকলেও গর্ভপাত করানো যাবে এ সময়ের মধ্যে। যদি ২৪ সপ্তাহ পর্যন্ত সময় নিতে হয়, সেক্ষেত্রে মেডিকেল বোর্ডের পরামর্শ নিতে হবে, যেখানে থাকবেন একাধিক চিকিৎসক। আবেদনের পাঁচ দিনের মধ্যে বোর্ডকে জানাতে হবে যে গর্ভপাত করানো যাবে কি না।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top