১২শ কোটি খরচ করেও পিক ফেলা ঠেকাতে পারেনি ভারতীয় রেল

station-20211014095630.jpg

ডেস্ক রিপোর্ট : ট্রেনের ভেতর বা স্টেশনে পান বা গুটখার পিক ফেলা বন্ধ করার কম চেষ্টা করেনি ভারতীয় রেল কর্তৃপক্ষ। সব মিলিয়ে এর পেছনে গ্যালন গ্যালন পানি আর ১২শ কোটি টাকা খরচ হয়েছে। কিন্তু লাভের লাভ খুব একটা কিছু হয়নি।

‌আর সেজন্য এবার বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। পান বা গুটখার পিক ফেলা ঠেকাতে এবার পিক ফেলার জন্য ‘ইজিস্পিট’ নামে ছোট ছোট প্যাকেট বা পিকদানি বিতরণ করার কথা ভাবছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

বলা হচ্ছে, পরিবেশবান্ধব এই পিকদানি সহজেই বহন করা যাবে, ব্যবহারও করা যাবে ১৫ থেকে ২০ বার। শুরুতে ৪২টি স্টেশনে এই পিকদানি পাওয়া যাবে। মাত্র ৫ টাকা থেকে ১০ টাকায় পাওয়া যাবে পিকদানিগুলো। কয়েকটি স্টেশনে এরইমধ্যে এর ব্যবহার শুরুও হয়েছে।
জানা যাচ্ছে, পিকদানিগুলো ব্যবহার করে মাটিতে ফেলে দিলে তা গাছ উৎপাদনে সহায়তা করবে। ফলে এগুলোকে যেকোনো জায়গায় ফেলে দিলে কোনো অসুবিধা নেই।

পান, গুটকার পিক বা থুতুর কারণে ভারতীয় রেলের প্রতি বছর লাখ লাখ টাকার সম্পত্তির ক্ষতি হয়। ট্রেনের বগি, মেঝে বা দেওয়ালে লেগে থাকা পিক বা থুতুর দাগ তুলতেও নষ্ট হয় প্রচুর পানি। এ জন্যই বহুদিন ধরে এ সমস্যা সমাধানের একটা উপায় খোঁজা হচ্ছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top