খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

13-10-2019-3.jpg

নিজস্ব প্রতিবেদক, প্রবর্তন | প্রকাশিতঃ ১৫:৩৫, ১৩ অক্টোবর ২০১৯

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রবিবার (১৩ অক্টোবর) খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৯ পালিত হয় । খুলনা জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, মহড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ বারে দিবসটির প্রতিপাদ্য “নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি” ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ একটি দুর্যোগ ঝুঁকিপ্রবণ এলাকা। জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি হ্রাস করা সম্ভব। তাই দুর্যোগকালীন পূর্ব প্রস্তুতির ওপর আলোচকরা বেশি গুরুত্বারোপ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পরেই ১৯৭২ সালে দুর্যোগঝুঁকি হ্রাস কার্যক্রম শুরু করেন। সে সময়ে প্রাকৃতি দুর্যোগে আক্রান্ত মানুষের আশ্রয়ের জন্য মুজিবকেল্লা তৈরি করা হয়। বহুতল ভবন নির্মাণে যথাযথ বিল্ডিং কোড মেনে চলার জন্য বক্তারা সকলকে আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. সাইফুল ইসলাম ও মুক্তিযোদ্ধা আলমগীর কবীর। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন এনজিও এবং রেড ক্রিসেন্ট সোসাইটির বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।

এসময় চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় । এর আগে দিবসটি উপলক্ষে শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top