ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: চাঁদপুরে বেকার জেলেদের জন্য বিকল্প কর্মসংস্থান

130057chandpur-photo-13.jpg

ডেস্ক রিপোর্ট : চাঁদপুরে সরকারি নিষেধাজ্ঞার সময় বেকার জেলেদের বিকল্প কর্মসংস্থান তৈরি বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই জন্য জেলার সদর উপজেলা ও হাইমচর উপজেলার অতিদরিদ্র ৬০ জন জেলেকে সপ্তাহব্যাপী প্রশিক্ষণের আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর ও মৎস্য বিভাগ। আজ বুধবার সকালে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, জেলেদের মধ্য থেকে প্রাথমিকভাবে ৬০ জনকে বাছাই করে এই প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এটি সফল হলে আগামীতে আরো অনেককে এই প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। শুধু তাই নয়, জেলেদের সহজ শর্তে ঋণ দানের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

মা ইলিশ সংরক্ষণে ২২ দিন এবং জাটকা সংরক্ষণে আরো ২ মাসের বেকার জেলেদের বিকল্প কর্মসংস্থান তৈরিতে জেলেদের জন্য এই বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সানজিদা শাহনাজ, ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুদ্বীপ ভট্টচার্য্য, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মনির হোসেন প্রমুখ।

এতে অংশ নেওয়া জেলেরা জানান, আধুনিক পদ্ধতিতে মাছ চাষসহ আয়বর্ধক পেশায় জড়িত হতে এই প্রশিক্ষণ তাদের কাজে লাগবে। জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তারা এ ধরনের প্রশিক্ষণকে সময়োপযোগী বলে উল্লেখ্য করেছেন।

আয়োজকরা জানান, সরকারি নিষেধাজ্ঞার সময় বেকার জেলেরা এই প্রশিক্ষণের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান তৈরি করে জীবিকা নির্বাহের সুযোগ পাবে।

প্রসঙ্গত, মার্চ-এপ্রিল এই দুই মাস জাটকা সংরক্ষণে এবং অক্টোবর মাসের ২২ দিন চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ ছয়টি অভয়াশ্রমে সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top