বোল্টনকে যে জবাব দিল তালেবান সরকার

image-475649-1634116510.jpg

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের করা মন্তব্যের জবাব দেওয়া হয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মঙ্গলবার আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন এ কর্মকর্তার বক্তব্যের জবাব দেয়।  খবর টোলো নিউজের।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিশ্বের কোনো দেশে হামলার জন্য আফগানিস্তানের মাটি ব্যবহৃত হবে না।

ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের একটি বিবৃতি প্রকাশিত হয় মার্কিন গণমাধ্যম দ্য হিলে।

বিবৃতিতে বোল্টন বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার পরিণতি থেকে অনেক দূরে এবং বৈশ্বিক সন্ত্রাসবাদ ‘আমাদের দৃষ্টি আকর্ষণ করবে’।

জন বোল্টন বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে ব্যাখ্যা দিতে হবে কেন যুক্তরাষ্ট্রকে ফের সন্ত্রাসবাদের ঝুঁকিতে ফেলা হলো। আমরা হয়তো আফগানিস্তান ছেড়েছি ঠিকই, কিন্তু তারা আমাদের ছেড়ে যায়নি।

বোল্টনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য আফগানিস্তান হুমকি হবে না। এ ধরনের উদ্বেগ বাস্তবসম্মত নয়।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈয়েদ খোস্তি বলেন, আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহৃত হবে না। একই সঙ্গে কোনো দেশের জন্যই আফগানিস্তান হুমকি নয়। ইসলামিক আমিরাত তার প্রতিশ্রুতি রক্ষায় অটল। আফগানিস্তানের বিষয়ে অন্যান্য দেশের নাক গলানো ঠিক নয়।

২০০১ সালে যুক্তরাষ্ট্র সন্ত্রাস দমনের কথা বলে আফগানিস্তানে আগ্রাসন শুরু করে। এর দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে ৩০ আগস্ট সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। এ সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই ১৫ আগস্ট তালেবান দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। পরে পুরো দেশের নিয়ন্ত্রণ নিশ্চিত করার পর গোষ্ঠীটি সরকার গঠন করে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top