ছোটদের মাথায় হাত বুলিয়ে দোয়া করা সুন্নত

child-20211013125806.jpg

ডেস্ক রিপোর্ট : ছোটদের সবাই স্নেহ করে। আদর-মায়া ও সোহাগে যত্ন করে রাখে। সততই শিশুরা দুনিয়ার ভুবনে জান্নাতের বুলবুলি। তাদের দেখলে মন অবচেতনভাবেই ভালো হয়ে যায়। চিত্ত মুগ্ধতায় ভরে ওঠে। আর এমনিতেই ওরা নরম মাখানো আটার মতো। যেভাবে তাদের গঠন করা হয়, সেভাবেই তারা বেড়ে ওঠে।

ছোটদের সুন্দরভাবে গড়ে তোলার ও তাদের জন্য দোয়া করার বিকল্প নেই। এখন জানার বিষয় হলো- তাদের জন্য কীভাবে সুন্দর করে দোয়া করা যায় এবং আল্লাহর রাসুল (সা.) কীভাবে দোয়া করতেন।

আবদুল্লাহ ইবনে হিশাম (রা.) থেকে বর্ণিত হাদিসে আছে,  তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাক্ষাৎ পেয়েছিলেন। তার মা জয়নব বিনতে হুমাইদ (রা.) একবার তাকে আল্লাহর রাসুল (সা.)-এর কাছে নিয়ে গেলেন এবং বললেন, হে আল্লাহর রাসুল! একে বায়আত করে নিন। তিনি বললেন, সে তো ছোট। তখন তিনি তার মাথায় হাত বুলালেন এবং তার জন্য দোয়া করলেন।’ (সহিহ বুখারি, হাদিস : ৪৭/১৩)
আরও পড়ুন : ছোটদের সঙ্গে যেমন আচরণ করতেন মহানবী (সা.)

শিশুদের মাথায় হাত বুলিয়ে দিলে তারা আনন্দিত হয়। বড়দের প্রতি তাদের শ্রদ্ধা বৃদ্ধি পায়। ছবি : সংগৃহীত
এ হাদিস থেকে প্রমাণিত হয়, ছোটদের মাথায় হাত বুলিয়ে দোয়া করা সুন্নত। আমরা প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনুসরণে ছোটদের মায়া করলে এবং যত্ন করে এভাবে দোয়া করলে— সওয়াব লাভ করব। তাছাড়া হাদিসে বিশেষ করে পিতৃস্নেহ থেকে বঞ্চিত এতিম শিশুর মাথায় হাত বুলানোকে অন্তরের কঠোরতা ও অভাব দূর হওয়ার একটি কারণ হিসেব উল্লেখ করা হয়েছে।

হাদিসে এসেছে, আল্লাহর রাসুল (সা.)-এর কাছে এক ব্যক্তি অন্তর শক্ত হয়ে যাওয়ার অভিযোগ করলে— তিনি তাকে বললেন, ‘তুমি কি চাও তোমার অন্তর নরম হোক এবং অভাব দূর হোক? এতিমের প্রতি দয়া কর, তার মাথায় হাত বুলিয়ে দাও এবং তাকে তোমার খাবার থেকে খাওয়াও তবে তোমার অন্তর নরম হবে এবং অভাব দূর হবে।’ (সহিহুত তারগিব, হাদিস : ২৫৪৪)
ছোটদের মাথায় হাত বুলিয়ে দোয়া করার প্রচলন আমাদের সমাজেও রয়েছে, আলহামদুলিল্লাহ। আমাদের মুরুব্বিরা কম বয়সীদের দোয়া দেওয়ার জন্য তাদের প্রতি স্নেহ ও মমতাবশত তাদের হাত বুলিয়ে দেন। এটা খুবই প্রশংসনীয় ও সাধুবাদযোগ্য কাজ। আল্লাহ তাআলা আমাদের জন্য সব সৌন্দর্য জীবনে ধারণ করার তাওফিক দান করুন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top