হারানো বা চুরি হওয়া ফোনের তথ্য সুরক্ষিত রাখার ৩ উপায়

smart-phone-20221010083108.jpg

ডেস্ক রিপোর্ট : প্রযুক্তির যত উন্নতি হচ্ছে মানুষ তত প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। গুরুত্বপূর্ণ ফাইল কিংবা কোনো গোপন নথি এখন চাইলেই স্মার্টফোনে রাখা সম্ভব। তবে ফোন চুরি অথবা হারিয়ে গেলে তখন কি হবে এমন প্রশ্ন সবার মধ্যে থাকাই স্বাভাবিক।

ফোন হারালে করণীয়-ফোন চুরি বা হারিয়ে গেলে সবার আগে সিম ব্লক করতে হবে, অন্য ফোনে নিজের জিমেইলে লগইন করে গুগল ফটোসে কিংবা ড্রাইভে থাকা সমস্ত ডেটা মুছে ফেলতে  হবে। ব্যক্তিগত ছবি, ভিডিও এবং ফাইলগুলোকে প্রতারকদের থেকে সুরক্ষিত রাখতে আপনার ফোনটা সবার আগে ব্লক করতে হবে।

ফোন ব্লক করার উপায়-মোবাইল ফোন থেকে দূরে থেকেও ফোনটি ব্লক করতে পারেন। সিইআইআর ওয়েবসাইটের (www.ceir.gov.in ) এটি করা সম্ভব। তবে  এক্ষেত্রে আপনাকে বেশ কিছু তথ্য ওয়েবসাইটে জমা দিতে হবে, যেমন এফআইআরের কপি, মোবাইল কেনার বিল, পুলিশ অভিযোগ নম্বর।

আরও পড়ুন : এইচএসসি পাসে ট্রাস্ট ব্যাংকে চাকরির সুযোগ

যেভাবে দূর থেকে ফোনের সব তথ্য মুছে ফেলবেন-স্মার্টফোন ব্যবহারকারী হলে www.google.com/android/find ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের মোবাইল ফোন কাছে না থাকলেও ফোনের সব তথ্য মুছে ফেলতে পারেন।অন্য দিকে আইফোন ব্যবহারকারীরা www.icloud.com/find/ ওয়েবসাইটে লগইন করে একই কাজ করতে পারেন।

সিম ব্লক যেভাবে করবেন-ফোন চুরি হলে সেই নম্বরটি কাজে লাগিয়ে যে কেউ গুরুতর অপরাধমূলক কাজ করতে পারে। তাই এমন পরিস্থিতির মুখোমুখি হলে সবার আগে সিম কার্ডটি ব্লক করা জরুরি। নির্দিষ্ট টেলিকম অপারেটরের কাছে এফআইআরের কপি নিয়ে গেলেই ওই কোম্পানি সিম ব্লক করে দেবেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top