নদীভাঙন রোধে খুলনায় ম্যানগ্রোভ বনায়ন কার্যক্রম উদ্বোধন

fb1d1e1c120fde5c1ecb727882dbfad3-5d8f88f4336ce.jpg

নিজস্ব প্রতিবেদক, প্রবর্তন | প্রকাশিতঃ ২৩:২৯, ২৮ সেপ্টেম্বর ২০১৯

নদীভাঙন রোধে খুলনার দাকোপে দুই হাজার গাছের চারা রোপণ করে ম্যানগ্রোভ বনায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। দাকোপ উপজেলার বাণীশান্তা ইউনিয়নের পূর্ব ঢাংমারী ও ভোজনখালী গ্রামের মাঝামাঝি স্থানে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। শনিবার (২৮ সেপ্টেম্বর) শতাধিক শিক্ষার্থী ও গ্রামবাসী এ চারা রোপণ করেন।

ইকো ভিলেজ প্রকল্পের স্থীতিশীলতা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় ১৫ হাজার ম্যানগ্রোভ চারা রোপণ করা হবে। বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) এবং কোরিয়া গ্রিন ফাউন্ডেশনের (কেজিএফ) যৌথ উদ্যোগে বহুজাতিক সংস্থা স্যামসাং ও কমিউনিটি চেস্ট অফ কোরিয়ার অর্থায়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

এ উপলক্ষে ম্যানগ্রোভ চারা রোপণ ও সংরক্ষণে উদ্বুদ্ধ করতে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন। এই বনের প্রাকৃতিক সম্পদের ওপরই নির্ভর করে টিকে আছে উপকূলীয় এলাকার প্রায় ৩৫ লাখ মানুষ। কিন্তু মানুষের অসচেতনতা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এই ম্যানগ্রোভ প্রতিবেশ আজ  হুমকির মুখে। এছাড়া উপকূলীয় এলাকায় নদীভাঙনও দিন দিন বেড়ে চলেছে। ম্যানগ্রোভ প্রতিবেশ সংরক্ষণ ও নদীভাঙন রোধে তাই ম্যানগ্রোভ চারা রোপণের কোনও বিকল্প নেই।

এ বনায়ন কার্যক্রমে অংশ নিয়েছেন ৫০ জন শিক্ষার্থী, ৫০ জন গ্রামবাসী ও সুশীল সমাজের প্রতিনিধি এবং বেডসের কর্মকর্তারা।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top