জন লেননের ছবিসহ ডাকটিকিট উন্মুক্ত করেছে জাতিসংঘ

prothomalo-bangla_2021-09_148653d8-b17e-4814-8f99-637b1b8070f3_UN-1.jpg

ডেস্ক রিপোর্ট : ২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে জাতিসংঘ কিংবদন্তি সংগীত তারকা জন লেননের ছবিসহ ডাকটিকিট উন্মুক্ত করেছে।

জাতিসংঘের পোস্টাল অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক অবমুক্ত করা এই ডাকটিকিটের সঙ্গে প্রকাশিত স্যুভেনিরে জন লেননের বিখ্যাত ‘ইমাজিন দেয়ার ইজ নো হেভেন’ গানের লিরিক যুক্ত করে দেওয়া হয়েছে।

চলতি বছরই ‘ইমাজিন’ গানটি রেকর্ডিংয়ের ৫০ বছর পূর্তি হচ্ছে। বিশ্বের বড় বড় কনসার্টে গানটি গাওয়া হয়েছে।
বিজ্ঞাপন

‘ইমাজিন’ গানটিকে সর্বকালের জনপ্রিয় একটি সংগীত হিসেবে বিবেচনা করা হয়। বিভেদ, লোভ ও ক্ষুধার বিরুদ্ধে উদ্দীপনামূলক বার্তা রয়েছে গানটিতে। এখনো নাগরিক আন্দোলনের বড় বড় সমাবেশে গানটি গাওয়া হয় উদ্দীপনা ও মানবিকতার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য।

পৃথিবীর সব মানুষ শান্তিতে বসবাসের অধিকার রাখে—এই মর্মবাণীকে ধারণ করে জাতিসংঘের উদ্যোগে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২১ সেপ্টেম্বর ‘বিশ্ব শান্তি দিবস’ পালিত হয়ে আসছে।

বিশ শতকের ষাটের দশকের বিখ্যাত সংগীত দল ‘বিটলস’-এর মূল গায়ক ছিলেন জন লেনন। তিনি বিশ্ব শান্তির জন্য সংগীত ও কনসার্ট করেছেন।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষের সাহায্যার্থে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। মুক্তিযুদ্ধের প্রতি বিশ্বজনমত গড়ে তোলার পাশাপাশি শরণার্থীদের সহায়তার জন্য পণ্ডিত রবিশঙ্কর তাঁর শিষ্য-বন্ধু বিশ্বখ্যাত ব্যান্ড বিটলসের শিল্পী জর্জ হ্যারিসনকে নিয়ে এই অবিস্মরণীয় কনসার্টের আয়োজন করেছিলেন। জন লেননেরও এই কনসার্টে আসার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তাঁর আসা হয়নি।

১৯৮০ সালের ৮ ডিসেম্বর ভক্ত মার্ক ডেভিড চ্যাপম্যানের গুলিতে মারা যান জন লেনন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top