রানির শেষকৃত্যে যাচ্ছেন চীনা ভাইস প্রেসিডেন্ট

queen-elizabeth-12-20220917132432.jpg

ডেস্ক রিপোর্ট : যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (১৭ সেপ্টেম্বর) এই ঘোষণা দিয়েছে।চীন সরকারের একটি প্রতিনিধিদলকে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শ্রদ্ধা নিবেদন করতে বাধা দেওয়া এবং এ নিয়ে কূটনৈতিক বিবাদের পর চীনা ভাইস প্রেসিডেন্টের লন্ডন যাওয়ার ঘোষণা দেওয়া হলো। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাজ্য সরকারের আমন্ত্রণে এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশেষ প্রতিনিধি ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনে অনুষ্ঠিতব্য রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন।’আগামী সোমবার প্রায় ছয় দশকের মধ্যে ব্রিটেনে প্রথমবার রাষ্ট্রীয় মর্যাদায় আয়োজিত অন্ত্যেষ্টিক্রিয়ায় রানিকে সম্মান জানানো হবে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত সেই অনুষ্ঠানে ২ হাজারেরও বেশি অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে চীন সরকারের একটি প্রতিনিধিদলকে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনে শ্রদ্ধা নিবেদন করতে দেওয়া হয়নি। ব্রিটিশ পার্লামেন্টর কিছু সূত্রকে উদ্ধৃত করে বিবিসির সংবাদদাতারা এ খবর জানান।এতে বলা হয়, চীন কিছুদিন আগে পাঁচজন ব্রিটিশ এমপি ও লর্ড সভার দু’জন সদস্যের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে – সে কারণে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স সভার স্পিকার লিন্ডসে হয়েল চীনা প্রতিনিধিদলটির আবেদন প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন : তাহাজ্জুদ পড়ার সময় ফজর আজান দিলে করণীয়

এ ঘটনার পরে চীন তাৎক্ষণিকভাবে জানায়, রানির শেষকৃত্যানুষ্ঠানে তারা কোনো প্রতিনিধি পাঠাবে কিনা এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি, এবং রানির শেষকৃত্যে যোগদানের কথা এখনও বিবেচনা করা হচ্ছে। মূলত চীনা প্রতিনিধিদলকে রানির কফিনে সম্মান জানানোর সুযোগ না দেওয়ার পরই ওয়াংয়ের সফরের খবরটি জানানো হলো।এর আগে শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে মাও বলেন, যুক্তরাজ্যের ‘কূটনৈতিক সৌজন্য এবং আতিথেয়তার রীতি বজায় রাখা উচিত’।

রানির শেষকৃত্য অনুষ্ঠানটি হবে আগামী সোমবার। এতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অনেকগুলো দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং ইউরোপের বিভিন্ন দেশের রাজপরিবারগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনস্টার হলে তার মরদেহ চারদিনের জন্য রাখা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top