খুলনায় হলুদ তরমুজ চাষ করে চোরের যন্ত্রণায় অস্থির কৃষক

IMG_4044.jpg

মাচায় ঝুলছে অকালিন হলুদ তরমুজ। ছবি: প্রবর্তন।

নিজস্ব প্রতিবেদক: খুলনার ডুমুরিয়ায় অকালীন হলুদ তরমুজ চাষ করে বিপাকে পড়েছেন কৃষক ইলিয়াস মোল্লা। সারাক্ষণ তাকে তরমুজের গাছগুলি পাহার দিতে হচ্ছে। মুহুর্তের জন্য সেখান থেকে সরে গেলে চুরি হয়ে যাচ্ছে তরমুজ।

জানা গেছে,ডুরুরিয়া উপজেলার পাঁচপোতা গ্রামের কৃষক ইলিয়াস মোল্লা দুই বিঘা ঘেরের চার পাড়ে তিনি এবার তরজুজের চাষ করেছিলেন। যেখানে তিন প্রজাতির তরমুজের গাছ লাগিয়েছিলেন। হলুদ তরমুজ, কালো তরমুজ ও সাদা তরমুজ। সবগুলে প্রজাতির তরমুজের ফলও ভালো হয়েছিল। কিন্তু প্রতিনিয়ত তার গাছগুলো থেকে তরমুজ চুরি হয়ে যাচ্ছে। চোরের সারাক্ষণ তাকে পাহারায় রাখে। তিনি ঘেরে ছেড়ে অন্য কোথাও গেলে তরমুজ চুরি হয়ে যায়।

ঘরের পাড়ে তরমুজ চাষ। ছবি: প্রবর্তন।

কৃষক ইলিয়াস মোল্লা বলেন, কৃষি অফিসের পরামর্শ নিয়ে অকালীন তরমুজ চাষ করেছিলাম। ফলনও ভাল হয়েছিল। সব মিলে এবার প্রায় ৬০ হাজার টাকার তরমুজ বিক্রি করতে পেরেছি। আর চোরারা প্রায় ২৫ থেকে ৪০ হাজার টাকার তরমুজ নিয়ে গেছে। গত শুক্রবারে জুম্মার নামাজ পড়তে গেলে অনেকগুলো তরমুজ চুরি হয়ে যায়। অনুমানিক প্রায় ২০ থেকে ৩০ টি। পরে রাগ করে সব তরমুজ একসাথে বিক্রি করে দিয়েছি। এ ভাবে চুরি হতে থাকলে বিক্রি করবো কিভাবে।

ইলিয়াস মোল্লার ঘেরের পাশ্ববর্তী কৃষকরা জানান, পাঁচপোতা গ্রামে ইলিয়াসও একমাত্র হলুদ তরমুজ চাষ করেছেন। আর ডুমুরিয়া উপজেলাতে আগে কখনো কেউ এই তরমুজ চাষ করেনি। তাই অনেকের নজর পড়েছে ইলিয়াছের তরমুজের উপর। তাছাড়া আশাপাশে সব ঘেরের পাড়ে এখন শিম গাছে ভরে গেছে। তাই কেও ইলিয়াসের তরমুজ চুরি করতে আসলে সহজে বোঝা যায় না। দেখাও যায় না। চোরেরা আসেলে ইলিয়াসকে পাহার দিয়েই চুরি করে।

মাচায় ঝুলছে অকালিন হলুদ তরমুজ। ছবি: প্রবর্তন।

ইলিয়াস মোল্লার স্ত্রী রোহানা বেগম বলেন, বাজারে তরমুজের বীজ কেনার সময় জানতে পারি হলুদ জাতের এক ধরনের তরমুজ বীজ এসেছে। তারপর সেই বীজ এনে ঘেরের পাড়ে রোপণ করি। অনেক যত্ন নেওয়ার পর গাছে ব্যপক ফলন হয়। বাজারে দামও ভাল। কিন্তু তরমুজ পরিপক্ক হওয়ার সাথে সাথে চোরের উপদ্রব বেড়ে যায়। প্রতিনিয়ত চোরের দুই একটি তরমুজ চুরি করতে শুরু করে। আমরাও পাহার দিচ্ছিলাম। গত শুক্রবারে আমার স্বামী ও ছেলে নামাজ পড়তে গিয়েছিল। আমি ঘের থেকে বাড়িতে এসে রান্না করছিলাম। তখন অনেকগুলো তরমুজ চুরি হয়েছে। পরে রাগ করে সব তরমুজ বিক্রি করে দিয়েছি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!