ওপারে আটকে আছে ২৮০টি পেঁয়াজের ট্রাক

d2359ac22fc15a3e308e78.jpg

কোনও পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ আমদানির সবচেয়ে বড় পয়েন্ট সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে ভারতের পেঁয়াজের ট্রাক আসা বন্ধ রয়েছে। ফলে সোমবার (১৪ সেপ্টেম্বর) রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত ভোমরার ওপারের ভারতের ঘোজাডাঙ্গায় আটকা পড়ে আছে পেঁয়াজ ভর্তি প্রায় ২৮০টি ট্রাক।

সাতক্ষীরা ভোমরা কাস্টমস সহকারী কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, ভোমরা স্থলবন্দর দিয়ে সোমবার (১৪ সেপ্টেম্বর) ৩৪৭টি ট্রাকে বিভিন্ন মালামাল আমদানি হয়েছে। আর বাংলাদেশ থেকে ৩০টি ট্রাকে বিভিন্ন মালামাল রফতানি হয়েছে। তবে কোনও পেঁয়াজের ট্রাক প্রবেশ করেনি।

ভোমরা স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী মেসার্স কালাম ইন্টারন্যাশনালের মালিক খোরশেদ আলী বলেন, ‘ভারতের সবচেয়ে পেঁয়াজ উৎপাদন হওয়া নাসিকে অতিবৃষ্টি ও বন্যায় সরবরাহে ঘাটতি দেখা দেওয়ায় নিজ দেশের বাজারে দাম বৃদ্ধি ঠেঁকাতে কোনও প্রকার ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করা হয়েছে। এছাড়া ভারতের পেঁয়াজ রফতানিকারক সমিতি সিদ্ধান্ত নিয়েছে ৭৫০ ডলারের নিচে বাংলাদেশে পেঁয়াজ রফতানি করবে না। এ কারণে তারা পেঁয়াজের রফতানি সাময়িক বন্ধ করে দিয়েছে। সোমবার সকাল থেকে ভোমরা বন্দর দিয়ে কোনও পেঁয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি। সে কারণে সোমবার গভীর রাতে ভারতীয় ব্যবসায়ীদের তথ্যমতে ২৮০টি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ভারতের বর্ডারে দাঁড়িয়ে আছে।’

ভোমরা কাস্টমস সি অ্যান্ড এফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এইচ.এম আরাফাত বলেন, ‘পেঁয়াজের বিষয়ে ভারতীয় সি অ্যান্ড এফ এজেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমাদের আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা (ন্যাপেড) পেঁয়াজের দাম বৃদ্ধি করায় পুরোনো এলসিতে তারা পেঁয়াজ দিতে পারছে না। নতুন করে এলসি করলে পুনরায় পেঁয়াজ আসা শুরু করবে। আশা করছি খুব দ্রুত পেঁয়াজ আমদানির বিষয়টির সমাধান হবে।’

এর আগে রবিবার (১৩ সেপ্টম্বর) ৭৪টি ট্রাকে করে এক হাজার ৭৩৬ মেট্রিক টন, শনিবার (১২ সেপ্টেম্বর) ৮২টি ট্রাকে করে এক হাজার ৭৯৮ মেট্রিক টন, বৃহস্পতবার (১৩ সেপ্টেম্বর) ৫৪টি ট্রাকে করে এক হাজার ২৬২ মেট্রিক টন, বুধবার (৯ সেপ্টেম্বর) ৮৮টি ট্রাকে দুই হাজার ১৪৩ মেট্রিক টন, মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ৭৪টি ট্রাকে এক হাজার ৭৩০ মেট্রিক টন, রবিবার (৬ সেপ্টেম্বর) ৮৫টি ট্রাকে এক হাজার ৮৭০ মেট্রিক টন এবং সোমবার (৭ সেপ্টেম্বর) ৭৮টি ট্রাকে এক হাজার ৮৯৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!