বেনাপোলে পার হওয়ার অপেক্ষায় ১০০০ রপ্তানীবাহী ট্রাক

benapole-pic-1.jpg

মো: ফারুক আহম্মেদ, বেনাপোল: রপ্তানির চাপ বেড়ে বেনাপোল স্থল বন্দরে যানজট দেখা দিয়েছে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। বন্দর এলাকা ঘুরে দেখা গেছে, ভারতে প্রবেশের অপেক্ষায় শত শত রপ্তানি পণ্যবোঝাই ট্রাক দাঁড়িয়ে রয়েছে বন্দর এলাকার বিভিন্ন সড়কে।

বেনাপোল বন্দরে রপ্তানি পণ্যের ট্রাক রাখার কোনো টার্মিনাল না থাকায় বন্দরের প্রধান সড়ক এবং বাইপাস সড়কসহ সব সড়কে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। যশোর-বেনাপোল মহাসড়কের শার্শা থেকে চেকপোস্ট পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার রাস্তা ও বাইপাস সড়কে রপ্তানি পণ্য নিয়ে অন্তত ১ হাজারের অধিক ট্রাক দাঁড়িয়ে আছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে চালের ভুষি, পাট ও পাটজাত দ্রব্য, পোশাকের ঝুটসহ অন্যান্য পণ্য ভারতে রপ্তানি হচ্ছে। প্রতিদিন এসব পণ্যবোঝাই তিন শতাধিক ট্রাক বেনাপোল বন্দরে আসছে। কিন্তু ভারত প্রতিদিন গ্রহণ করছে ১৫০ থেকে ২০০ ট্রাক পণ্য। এ কারণেই এত ট্রাক বেনাপোলে আটকে থাকছে।

বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, আগে প্রতিদিন একশ থেকে দেড়শ ট্রাক রপ্তানি পণ্য আসত। এখন সেটা বেড়ে দ্বিগুণ বা আরও বেশি হয়েছে।“দুই সপ্তাহ ধরে ভারতে পণ্য রপ্তানি বেড়ে গেছে। অথচ ভারত প্রতিদিন ২১৫ ট্রাকের বেশি নিতে পারছে না। এ কারণে বন্দর এলাকায় পণ্যজট বেঁধে যাচ্ছে।”

বেনাপোল কাস্টমস হাউসের কশিশনার আজিজুর রহমান বলেন, গতকাল থেকে ভোর ৬ টা থেকে রফতানি কার্যক্রম শুরু করা হয়েছে। তিনটি শিফটে অফিসাররা কাজ করছেন। এছাড়াও পেট্রাপোল কাস্টমস ও ভারতীয় ব্যবসায়ীদের সাথে দফায় দফায় বৈঠক করা হয়েছে।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top