চীনকে দেওয়া মার্কিন প্রস্তাব নিয়ে যা বললেন বাইডেন

image-465406-1631698058.jpg

ডেস্ক রিপোর্ট : দীর্ঘ সাত মাস পর গত সপ্তাহে ফোনালাপ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

ওই ফোনালাপে চীনের প্রেসিডেন্টকে বাইডেন সামনাসামনি বসে বৈঠকের আমন্ত্রণ জানান বলে বিভিন্ন গণমাধ্যমে খবর বের হয়।

তবে তা প্রত্যাখ্যান করেন শি জিন পিং। গণমাধ্যমজুড়ে যখন এমন খবর ঘুরে বেড়াচ্ছে, তখন একে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন বাইডেন। খবর রয়টার্স ও ডনের।

সামনাসামনি বৈঠকের আমন্ত্রণ প্রত্যাখ্যানের বিষয়টি সামনে আনে সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস। তাদের খবরে বলা হয়, শি জিন পিং বাইডেনের আমন্ত্রণ তো রাখেনইনি, বরং উল্টো চীনের প্রতি যুক্তরাষ্ট্রের সুর নরম করতে বলেন।

এমন ঘটনায় বাইডেন হতাশ হয়েছেন কিনা, সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, ‘এ খবর সত্য নয়।’ এর আগেই মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলাইভান জানান, ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে দুই প্রেসিডেন্টের ফোনালাপের সঠিক চিত্র তুলে ধরা হয়নি।

এদিকে প্রতিবেদনটি সত্য বলে ফোনালাপের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে জানায়, বাইডেনের সঙ্গে আলাপের সময় চীনের প্রেসিডেন্ট বলেন, সব কিছুর আগে দুই দেশের মধ্যে সম্পর্কের আবহ উন্নত করতে হবে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনা দূতাবাস কোনো মন্তব্য করেনি।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, আগামী অক্টোবরে ইতালিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে শি জিন পিংয়ের সঙ্গে সামনাসামনি কথা বলতে চান মার্কিন প্রেসিডেন্ট।

গত সপ্তাহে দুই প্রেসিডেন্টের আলাপচারিতার পর একটি বিবৃতি প্রকাশ করে হোয়াইট হাউস। সেখানে বলা হয়, ফোনালাপে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top