মসজিদে প্রবেশের দোয়া

masjid-20210915131307.jpg

ডেস্ক রিপোর্ট  : মসজিদ আল্লাহর ঘর। পৃথিবীর শ্রেষ্ঠ স্থান। মসজিদে ইবাদত-বন্দেগি ও আমল-আজকার করা হয়। মসজিদ হলো মুসলিম সমাজের মূলকেন্দ্রও বটে। মসজিদে প্রবেশ করতে হলে পবিত্রতা ও পরিচ্ছন্নাতার সঙ্গে প্রবশে করতে হয়। অপবিত্রতার নিয়ে মসজিদে প্রবেশ জায়েজ নেই।

মসজিদের শ্রেষ্ঠত্ব সম্পর্কে আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় জায়গা হলো মসজিদ আর সবচেয়ে নিকৃষ্ট জায়গা হলো বাজার।’ (মুসলিম, হাদিস : ১৪১৪)

মসজিদে প্রবেশের সময় যে দোয়া পড়বেন

মসজিদে প্রবেশে কিছু সুন্নত রয়েছে। দোয়া পড়ে প্রবেশের কথা হাদিসে এসেছে। মসজিদে প্রবেশের দোয়া পড়লে আল্লাহ তাআলা রহমতের বারিধারা বর্ষণ করেন। আবদুল মালিক ইবনে সাইদ ইবনে সুওয়াইদ থেকে বর্ণিত, আমি আবু হুমাইদ (রা.) বা আবু আনসারী (রা.)-কে বলতে শুনেছি, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশকালে যেন সর্বপ্রথম নবী (সা.) এর ওপর সালাম পাঠ করে, অতঃপর যেন এই দোয়া বলে। (আবু দাউদ, হাদিস : ৪৬৬)

দোয়াটি হলো-

اللَّهمَّ افتَحْ لِيْ أبوابَ رَحْمَتِك

উচ্চারণ : আল্লাহুম্মাফতাহলি আবওয়াবা রহমাতিক।

অর্থ : হে আল্লাহ! আমার জন্য আপনার রহমতের দরজাগুলো খুলে দিন।

মসজিদের প্রবেশের সময় দরুদ পাঠ

উল্লেখিত হাদিসে ও আরও বিভিন্ন বর্ণনায় দোয়ার শুরুতে বিসমিল্লাহ ও দরুদ শরিফ মিলিয়ে পড়ার কথা বর্ণিত হয়েছে। সেভাবে পড়া হলে, দোয়াটির পূর্ণরূপ এভাবে হবে-

بِسْمِ اللهِ الصَّلّاةُ وَالسَّلاَمُ عَلَى رَسُولِ اللَّهِ اللَّهمَّ افتَحْ لِيْ أبوابَ رَحْمَتِك

উচ্চারণ : বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ। আল্লাহুম্মাফ তাহলি আবওয়াবা রাহমাতিক।

অর্থ : আল্লাহ তাআলার নামে শুরু করছি, দরুদ ও শান্তি বর্ষিত হোক আল্লাহর রাসুলের প্রতি। হে আল্লাহ আপনার রহমতের দরজাগুলো আমার জন্য খুলে দিন। (ইবনে মাজাহ, হাদিস : ৬৩৩)

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top