তুরস্কের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায় তালেবান

image-465395-1631694104.jpg

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি বলেছেন, তালেবান তুরস্কের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী।

মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে অন্তর্বর্তী সরকার গঠনের পর প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মোত্তাকি। খবর ডেইলি সাবাহর।

মোত্তাকি বলেন, তালেবান বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে চায়।

আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কের কর্তৃপক্ষের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে। আমরা আশা করছি, তুরস্ক আফগানিস্তানের নাগরিকদের পাশে দাঁড়াবে এবং অবকাঠামোর উন্নয়নে সাহায্য করবে। বিশেষ করে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পুনঃসংস্কারে সহযোগিতা করবে।

তীব্র সংকটের মধ্যে ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মোত্তাকি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে তালেবানের মুখপাত্র সোহাইল শাহীন তুরস্কের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন— তালেবান তুরস্কের সঙ্গে সম্পর্ক বাড়াতে আগ্রহী।

শাহীন বলেছিলেন, তুরস্ক তালেবানের প্রতি যেমন আচরণ করবে, আমরাও প্রতিদানে ঠিক তেমনটাই করব। যদি তুরস্ক তাদের ‘মুসলিম ভাই’ হিসেবে আমাদের দেখে, তবে তালেবান তাদের ক্ষেত্রেও এমন দৃষ্টিভঙ্গি পোষণ করবে এবং এ বিষয়টিকে সাধুবাদ জানাবে।

‘মুসলিম হিসেবে আমরা তুরস্ককে ভ্রাতৃত্বের দৃষ্টিতে দেখি’, যোগ করেন শাহীন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top