প্রথম বিদেশ সফরে যে দেশে যাচ্ছেন ইব্রাহিম রাইসি

image-465349-1631678327.jpg

ডেস্ক রিপোর্ট : নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে তাজিকিস্তান যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বৃহস্পতিবার তাজিক প্রেসিডেন্ট ইমাম আলী রাহমানের আমন্ত্রণে এ সফরে যাওয়ার কথা রয়েছে তার।

ইব্রাহিম রাইসি সেখানে সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বলে ইরনা জানিয়েছে।

এই সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকজন নেতার সঙ্গে ইরানের প্রেসিডেন্টের বৈঠক করার কথা রয়েছে। সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অংশ নেবেন বলে জানা গেছে।

খবরে বলা হয়, সম্মেলনের অবকাশে পুতিনের সঙ্গে রাইসির বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বুধবার ফোনে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন তিনি। এসময় দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের বিষয়ে দুই নেতার মধ্যে কথা হয়েছে।

গত ১৮ জুন অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে কট্টরপন্থি হিসেবে পরিচিত বিচার বিভাগের সাবেক প্রধান ইব্রাহিম রাইসি বিজয় লাভ করেন। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইব্রাহিম রাইসি ৬১ দশমিক ৯৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

নিজেকে ‘দুর্নীতি, অদক্ষতা ও অভিজাতদের’ ঘোর বিরোধী হিসেবে প্রকাশ করা রাইসি রাজনৈতিক দিক থেকে শিয়া ইসলামি কট্টরপন্থার সমর্থক।

দেশের গণতন্ত্রপন্থিদের পাশাপাশি  তিনি যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্য দেশগুলোরও কঠোর সমালোচক। তবে সম্প্রতি নিষেধাজ্ঞার কারণে ইরানের অর্থনীতি প্রায় পঙ্গু হয়ে যাওয়ার উপক্রম হওয়ায় বর্তমানে যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের বিষয়ে সুর নরম করেছেন তিনি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top