মধ্যবর্তী নির্বাচন: কানাডায় আগাম ভোটের রেকর্ড

image-230194-1.jpg

ডেস্ক রিপোর্ট : কানাডায় মধ্যবর্তী নির্বাচন উপলক্ষে আগাম ভোট চালু হয়। আগাম ভোটে এবার ভোট পড়েছে ৫৮ লাখ। দেশটির দেশটির ইতিহাসে এটি একটি রেকর্ড। এই তথ্য জানিয়েছে ইলেকশন্স কানাডা। দেশটিতে ২০ সেপ্টেম্বর মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে।

এছাড়াও রয়েছে ডাকযোগে দেয়া ১০ লাখ ব্যালট যা এখনও গণনা করা হয়নি। সোমবার শেষ হয় আগাম ভোটগ্রহণ। ২০১৯ সালের নির্বাচনের চেয়ে এবার ১৮ শতাংশ বেশি ভোট পড়েছে। খবর সিটিভি নিউজের

প্রধান নির্বাচনী কর্মকর্তা স্টিফেন পেরাল্ট বলেন, ‘আমি ভোটারদের আগাম নির্বাচনে সুবিধা গ্রহণের জন্য ধন্যবাদ জানাই। এছাড়া নির্বাচন কাজে জড়িতদেরও ধন্যবাদ দিতে চাই।’

২০১৯ সালে সরকার গড়ে দুই বছর পার করেছে জাস্টিন ট্রুডো সরকার। তবে পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় অনেক সিদ্ধান্ত ইচ্ছা থাকা সত্বেও নিতে সক্ষম হননি তিনি। তাই করোনা মহামারি থেকে কিছুটা উত্তরণের পর পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আশায় মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন ট্রুডো।

এই নির্বাচনের ঘোষণা দিয়ে খানিকটা বিপাকে পড়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো। টিকাদান কর্মসূচির সফলতাকে পুঁজি করে করোনার সময়ে নির্বাচনের সিদ্ধান্ত নেয়ায় ট্রুডোর বিরুদ্ধে ক্ষুব্ধ দেশটির নাগরিকরা। এখন চলছে শেষ মুহূর্তের প্রচারণা।

গেল সপ্তাহে জনমত জরিপে এগিয়ে ছিল কনজারভেটিভ পার্টি। তবে, নির্বাচনি বিতর্কের পর লিবারেল ও কনজারভেটিভ উভয় দলই ৩২ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছে। নির্বাচনে ট্রুডোর মূল প্রতিদ্বন্দ্বি অপেক্ষাকৃত কম পরিচিত কনজারভেটিভ নেতা এরিন ও’ টুল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top