কাবুল থেকে স্পেনে যাওয়া ৬ বাংলাদেশি দেশে ফিরছেন

bangladeshi-bg-20210915135527.jpg

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানের কাবুল থেকে স্পেনে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে যাওয়া ছয় বাংলাদেশি বুধবার (১৫ সেপ্টেম্বর) দেশে ফিরছেন। তারা টার্কিশ এয়ারলাইন্সের একটি প্লেনে ফিরছেন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে স্পেনের বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আফগানিস্তান থেকে উদ্ধার করা ছয় বাংলাদেশিকে স্পেনের মালাগা বিমান বন্দর থেকে মঙ্গলবার টার্কিশ এয়ারলাইন্সের প্লেনে ঢাকার উদ্দেশ্যে পাঠানো হয়। তারা বুধবার ঢাকায় নামবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মাধ্যমে আফগানিস্তানে উদ্ধারের পর এ ছয় বাংলাদেশিকে গত ২৮ আগস্ট সৌদি আরবের রিয়াদে নেওয়া হয়। তারপর সেখান থেকে গত ৩০ আগস্ট মার্কিন সামরিক বিমানে করে স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে নামিয়ে দেওয়া হয়। মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে তারা রোটা সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে অবস্থান করছিলেন। তারা বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য দূতাবাসের সহযোগিতা চান এবং ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে দেশে ফেরাতে সহযোগিতা করার জন্য দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস দ্রুত তাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে তাদের সার্বিক অবস্থার খোঁজ খবর নেওয়া শুরু করে। তাদেরকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য দূতাবাস প্রথম থেকেই স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং রোটা বিমান ঘাঁটির ইউএস কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে।

স্পেনের দক্ষিণে আটলান্টিক উপকূলে রোটা বেজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন একটি সামরিক বিমান ও নৌঘাঁটি। বাংলাদেশিদের দ্রুত দেশে পাঠানোর জন্য স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মার্কিন দূতাবাস ও মার্কিন সামরিক কর্তৃপক্ষের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে নিবীড়ভাবে যোগাযোগ করতে হয়।

এর আগে, গত ৩১ আগস্ট কয়েক দফা প্রচেষ্টার পর আফগানিস্তান থেকে কাতারের দোহায় যাওয়া ছয় বাংলাদেশি দুবাই হয়ে দেশে ফেরেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top