ভিয়েনা সংলাপে ফেরা নিয়ে ব্রিটেনকে যা বলল ইরান

112236_bangladesh_pratidin_Iran33.jpg

ডেস্ক রিপোর্ট : ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশের জাতীয় স্বার্থ ও ইরানি জনগণের অধিকার রক্ষা হয় এমন যেকোনও আলোচনায় যোগ দেবে তেহরান।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের সঙ্গে এক টেলিফোলাপে ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ফিরে যাওয়ার ব্যাপারে ইরানের এ অবস্থান ঘোষণা করেন তিনি।

আব্দুল্লাহিয়ান বলেন, “ইরানের নয়া সরকার ভিয়েনা সংলাপে প্রত্যাবর্তনের উপায় নিয়ে অভ্যন্তরীণ শলাপরামর্শে ব্যস্ত রয়েছে। ইরানি জনগণের অধিকার ও জাতীয় স্বার্থ রক্ষিত হয় এমন ফলাফল বেরিয়ে আসার সম্ভাবনা থাকলে তেহরান অবশ্যই ওই সংলাপে ফিরে যাবে।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, তার দেশের ওপর আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে আরোপিত সকল অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে তেহরান আশা করছে।

সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির নয়া ইরান সরকার ভিয়েনা সংলাপে ফিরে যাওয়ার আগে দেশের বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনা সেরে নিচ্ছে। কিন্তু আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো অচিরেই ইরানকে এ সংলাপে ফিরিয়ে নিতে মরিয়ে হয়ে উঠেছে।

টেলিফোন সংলাপে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আফগানিস্তান প্রসঙ্গেও কথা বলেন আব্দুল্লাহিয়ান। তিনি যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আমেরিকাসহ কিছু পশ্চিমা দেশের মারাত্মক ভুল নীতির তীব্র সমালোচনা করে বলেন, আফগানিস্তানের সকল জনগোষ্ঠীকে নিয়ে একটি অংশগ্রহণমূলক সরকারই পারে দেশটিকে চলমান সংকট থেকে বের করে আনতে। তিনি আফগান জনগণের জন্য মানবিক ত্রাণ পাঠাতে তার দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেন।

এ সময় ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী রাব।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top