মৃত ব্যক্তির রুহ কি ফিরে আসতে পারে?

rooh-20210914125810.jpg

ডেস্ক রিপোর্ট  : মৃত ব্যক্তিদের রুহ কি ঘরে ফিরে আসতে পারে? কেউ কেউ বলে যে, নবী-রাসুল বা অলি-আউলিয়াদের রুহ নাকি ঘরে ঘরে আসতে পারে। তাদের কথা কতটুকু সঠিক?

এই প্রশ্নের উত্তর হলো- কোনো হাদিস দ্বারা এটি প্রমাণিত হয় না যে, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বা অন্য কোনো নবী-রাসুলের রূহ কিংবা কোনো ভালো মানুষ ও অলি-বুজুর্গদের রূহ ফিরে আসতে পারে। তাদের রূহ আবার ঘর-বাড়িতে ফিরে আসতে পারে, এরকম কোনো প্রমাণ নেই।

আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে হাদিসটি সরাসরি এক্ষেত্রে আছে যে— কেউ যখন আমার উদ্দেশ্যে দরুদ এবং সালাম পাঠ করে, তখন আল্লাহর বিশেষ একদল ফিরিশতা নিয়োগ করেছেন— যারা আমার নিকট এসে সংবাদ পৌঁছে দেবে। বলা হবে যে, অমুক লোক অমুক স্থানে আপনার জন্য দুরূদ এবং সালাম পাঠ করেছেন। আর যখন কেউ আমার নিকটে এসে সালাম দেবে, তখন আল্লাহ আমার রূহ ফিরিয়ে দেন যাতে আমি তার উত্তর দিতে পারি।’

এখান থেকে এটি সুস্পষ্ট যে, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রূহ এদিক-ওদিক যায় না। বরং আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রূহ আল্লাহরই কাছে আছে। তবে আল্লাহ তাআলা বিশেষভাবে তাঁর রূহ ফিরিয়ে দেন, যাতে তিনি সালামের উত্তর দিতে পারেন। এটি থেকে এটি প্রমাণিত হয় যে, যেখানে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ক্ষেত্রে এমনটি বলা হয়েছে— তাহলে অন্যান্য অলি বুজুর্গদের ক্ষেত্রেও সেটি প্রযোজ্য হবে। তাদের রূহ কোথোও যেতে পারার প্রশ্নই আসে না। নশ্বর জগতে এসে আবার ঘুরাঘুরি করবে— এমনটি কোথাও প্রমাণিত নেই।

(সূত্র : তাফসিরে তাবারি : ২৪/ ২৮২)

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top