শি চিনপিং গত ৬০০ দিনে চীনের বাইরে যাননি

110842xin.jpg

ডেস্ক রিপোর্ট : চীনের প্রেসিডেন্ট শি চিনপিং গত ৬০০ দিনে দেশের বাইরে সফরে বের হননি। বিশেষজ্ঞরা মনে করছেন, তিনি বিদেশ সফরে বের না হওয়ার জেরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্কের ওপর প্রভাব পড়তে পারে। ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিআরআইসিএস দেশগুলোর নেতাদের সঙ্গে গত বৃহস্পতিবার ভার্চুয়ালি এক সম্মেলনে যোগ দেন শি চিনপিং।  এই সময়ের মধ্যে অবশ্য তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল এবং ফরাসি নেতা ইমানুয়েল ম্যাখোঁর সাথে একাধিক চ্যাটসহ বিশ্ব নেতাদের সাথে প্রায় ৬০ টি কল করেছেন।

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অবশ্য টেলিফোনে কথা হয়েছে শি চিনপিংয়ের। হোয়াইট হাউস থেকেও সে তথ্য জানানো হয়েছে।

হংকং ইস্যু থেকে করোনাভাইরাস; চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক তিক্ত থেকে তিক্ততর হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, বিদেশে যাওয়ার ব্যাপারে শি চিনপিংয়ের অনীহা সেসব দেশ এবং অন্যদের সাথে সম্পর্ক উন্নয়নে বাধা হতে পারে। কারণ মুখোমুখি বৈঠক উত্তেজনা কমাতে সাহায্য করতে পারে।

জি-২০ বৈঠকে শি জিনপিং উপস্থিত থাকবেন কি না, সে ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছু জানানো হয়নি। একজন সরকারি কর্মকর্তা এবং সিনিয়র ইউরোপীয় কূটনীতিকের বরাত দিয়ে ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে। শি’র ঘরমুখী স্বভাবের প্রভাব কূটনৈতিক স্তরে পড়ার শঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top