তিস্তায় মিলল সাড়ে ৩ মণ ওজনের মৃত ডলফিন

rangpur-2-20210914144458.jpg

ডেস্ক রিপোর্ট : রংপুরের কাউনিয়ায় তিস্তা নদী থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। মাছটির ওজন প্রায় সাড়ে তিন মণ। উজানের ঢলে মাছটি ভারত থেকে ভাসতে ভাসতে চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এটি মৃত হওয়ায় মাটিতে পুঁতে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন মৎস্য কর্মকর্তা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকালে উপজেলার টেপামধুপুর ইউনিয়নে তিস্তা নদীতে মাছ ধরতে গিয়ে ওই মরা ডলফিনটি দেখতে পান জেলেরা। পরে উপজেলা মৎস্য কর্মকর্তাসহ থানা পুলিশকে জানানো হয়। এ সময় উৎসুক মানুষ মাছটি দেখতে ভিড় জমান।

উদ্ধার হওয়া মাছটি ডলফিনের বাচ্চা বলে জানিয়েছে সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম। তিনি বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে মাছটি ডলফিন বলে শনাক্ত করেন। মাছটির দৈর্ঘ্য ৯ ফুট এবং প্রস্থ তিন ফুট। ওজন প্রায় সাড়ে তিন মণ।

স্থানীয় জেলে জহুরুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৬টার দিকে তিনজন তিস্তা নদীর চরগনাই এলাকায় মাছ ধরতে যান। এ সময় নদীতে বিশাল আকৃতির একটি মাছ ভাসতে দেখেন। ঘণ্টাখানেক পর নদী থেকে মাছটি ওপরে তুলে আনেন। এটি ডলফিন বা শুশুক বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সংবাদকর্মী মিজানুর রহমান মিটুল জানান, এর আগে এত বড় মাছ তিস্তা নদীতে পাওয়া যায়নি। এটি দেখতে বিভিন্ন এলাকার মানুষ সকাল থেকে ভিড় করছেন। মাছটি জীবিত উদ্ধার হলে ভালো হতো।

টেপামধুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি জানান, বিশাল আকৃতির ওই মাছটি পাওয়ার পর মৎস্য অফিসকে খবর দিয়েছি। তারা এসে এটি ডলফিন বলে শনাক্ত করেছেন।

এ বিষয়ে সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, নদীতে মাছটি মৃত অবস্থায় উদ্ধার করেছেন স্থানীয় জেলেরা। এটি দেখতে ডলফিন বা শুশুকের মতো। মৃত ডলফিনের শরীরে পচন ধরায় মাটিতে পুঁতে ফেলা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top