বিদেশ থেকে আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করলে ব্যবস্থা

215449Photo_sharif_kalerkantho_copy-1.jpg

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) যে প্রতিবেদন প্রকাশ করেছে, সে বিষয়ে তাদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। অন্যান্য দেশ থেকেও যারা এ ধরনের কাজ করছে, তাদের বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, রিপোর্টার্স উইদাউট বর্ডার প্রধানমন্ত্রীর ব্যাপারে একটি আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করেছে। আপত্তিকর শব্দও ব্যবহার করে। আমরা তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেটির প্রতিবাদ জানিয়েছিলাম। আমরা জানিয়েছিলাম, এটা সংশোধন করা না হলে আমরা আইনগত ব্যবস্থা নেব। তাদের অফিস হচ্ছে ফ্রান্সে, ফরাসি আইনে ফরাসি আইনজীবীর মাধ্যমে তাদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

এছাড়া ফরাসি ও ইউরোপিয়ান আইন অনুযায়ী ব্যক্তি বিশেষকে কটাক্ষ বা টার্গেট করে তারা যে রিপোর্ট প্রকাশ করেছিল, তা করতে পারে না বলেও মন্তব্য করেন সরকারের এ মন্ত্রী।

তিনি বলেন, ফরাসি ও ইউরোপিয়ান আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ করে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্যান্য দেশ থেকেও যারা এ ধরনের কাজ করছে, তাদের বিরুদ্ধে একই ব্যবস্থা নেওয়া হবে।

ওটিটি প্ল্যাটফর্মের বিষয়ে মন্ত্রী বলেন, এখানে কোনো কন্টেন্ট রিলিজ করতে এখন কোনো অনুমোদনের প্রয়োজন নেই। সিনেমা রিলিজ করতে কোনো অনুমোদনের প্রয়োজন নেই, নাটক প্রকাশ করতেও অনুমোদনের প্রয়োজন নেই। কিংবা ওয়েব সিরিজ আকারে প্রকাশ করার জন্য অনুমোদনের প্রয়োজন নেই।

তিনি বলেন, আমি সম্প্রতি ভারত সফরে এ বিষয়টি সেখানকার তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সঙ্গে আলাপ করেছি, তারা কীভাবে বিষয়টি দেখভাল করছে। গত ফেব্রুয়ারি মাসে এ নিয়ে একটি নীতিমালা তারা জারি করেছে। ওটিটি প্ল্যাটফর্মে যেগুলো দেখানো হয়, এ নীতিমালা মেনে চলতে হয়। সেই নীতিমালার ব্যর্তয় হলে সেটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

মন্ত্রী জানান, আমরাও ইতোমধ্যে নীতিমালার খসড়া তৈরি করেছি। নীতিমালা সহসাই আমরা প্রজ্ঞাপন আকারে জারি করতে পারব বলে আশা করছি।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top