তালেবানের শাসন : পাকিস্তানে কারা খুশি, কারা অখুশি?

1631504668_talaban-2.jpg

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানে তালেবান সরকার প্রতিষ্ঠিত হওয়ায় ৫৫ ভাগ পাকিস্তানি খুশি বলে এক জনমত জরিপে দেখা গেছে। আবার নারীদের চেয়ে পুরুষেরা তালেবানের প্রতি তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে।

প্রদেশভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে তালেবান সরকারের জন্য সবচেয়ে শক্তিশালী সমর্থন এসেছে খাইবার-পাখতুনখাওয়া থেকে।

শহুরে উত্তরদাতাদের মধ্যে ৫৯ ভাগ তালেবান সরকার গঠনে ‘খুশি’ এবং ২০ ভাগ বলেছেন যে তারা ‘অখুশি’।

জরিপে দেখা গেছে ৫৮ ভাগ পুরুষ তালেবান সরকার গঠনে ‘খুশি’, মহিলাদের মধ্যে এই হার ছিল ৩৬ ভাগ।গ্যালাপ পাকিস্তান পরিচালিত একটি নতুন জরিপে দেখা গেছে, অর্ধেকেরও বেশি পাকিস্তানি জনগণ আফগানিস্তানে তালেবান শাসনের পক্ষে অনুকূল মনোভাব পোষণ করেন।

জরিপের অংশ হিসেবে ২,৪০০ জনেরও বেশি লোকের প্রতিনিধি নমুনাকে জিজ্ঞাসা করা হয়েছিল, ‘আপনি কি আফগানিস্তানে তালেবান সরকার গঠনে খুশি?’

জরিপের ফলাফল অনুসারে, ৫৫ ভাগ পাকিস্তানি বলেছেন তারা ‘খুশি’, অন্যদিকে ২৫ ভাগ তালেবান শাসন নিয়ে ‘অখুশি’ এবং ২০ ভাগ ‘কোনো প্রতিক্রিয়া’ জানাননি।

সামগ্রিকভাবে নমুনাকৃতদের ৫৫ ভাগ তালেবান সরকার প্রতিষ্ঠায় খুশি। তালেবান ১৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে।

প্রদেশভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, তালেবান সরকারের পক্ষে সবচেয়ে শক্তিশালী সমর্থন ছিল খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে, যেখানে উত্তরদাতাদের ৬৫ ভাগ বলেছেন, তালেবান সরকার গঠনে তারা ‘খুশি’ হয়েছেন। এরপর বেলুচিস্তান থেকে ৫৫ ভাগ এবং পাঞ্জাব ও সিন্ধু থেকে ৫৪ ভাগ, জরিপে অংশগ্রহণকারী আফগানিস্তানে তালেবান সরকার গঠনে আনন্দ প্রকাশ করেছেন।

শহুরে উত্তরদাতাদের মধ্যে ৫৯ ভাগ তালেবান সরকার গঠনে ‘খুশি’ এবং ২০ ভাগ বলেছেন তারা ‘অখুশি’।

এদিকে গ্রামাঞ্চলের উত্তরদাতাদের মধ্যে ৫৩ ভাগ মানুষ বলেছেন তারা ‘খুশি’ এবং ২৮ ভাগ মানুষ ‘অখুশি’।বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ৫০ বছরের বেশি বয়সের ৬৮ ভাগ মানুষ তালেবানের সরকার গঠনকে সমর্থন করে। বাকি উত্তরদাতাদের মধ্যে ৩০ থেকে ৫০ বছর বয়সীদের ৫৫ ভাগ এবং ৩০ বছর বা তার কম বয়সীদের ৫২ ভাগ তালেবান সরকার গঠনে খুশি।

১৩ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত পরিচালিত জরিপটিতে উঠে এসেছে ৫৮ ভাগ পুরুষ বলেন, তারা তালেবান সরকার গঠনে ‘খুশি’। অন্য দিকে মহিলাদের মধ্যে তালেবান-সমর্থন হার ৩৬ ভাগ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top