রসনায় ইলিশ থাকুক বছরজুড়ে

ilish-1568826513540.jpg

ডেস্ক রিপোর্ট :  চলছে ভরপুর ইলিশের মৌসুম। দামটাও এখন বেশ হাতের নাগালে। বাঙালি রসনায় ইলিশের জনপ্রিয়তা যেহেতু একটু বেশিই তাই এবেলা ওবেলা পাতে পড়ছে ইলিশ মাছের নানা পদ। কিন্তু কটা দিন পরেই ইলিশের দাম হয়ে উঠবে চড়া তখন আবার বছরজুড়ে অপেক্ষা ইলিশের মৌসুমের।

তবে আপনি কিন্তু চাইলেই নিতে পারেন বছরজুড়ে ইলিশের স্বাদ। চলুন জেনে নেই তিনটি সহজ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণের পদ্ধতি-

প্রথম পদ্ধতি

প্রথমেই ইলিশ মাছ খুব ভালোভাবে ধুয়ে টাওয়েল বা কিচেন টিস্যু দিয়ে মুছে পানি শুকিয়ে নিন। এরপর পুরো মাছটিতে ভালোভাবে লেবুর রস দিয়ে মেখে নিন। সম্পূর্ণ মাছটির দুপাশে লেবুর রস মাখা হয়ে গেলে একটি খবরের কাগজ দিয়ে মুড়িয়ে জিপলক ব্যাগে ভরে নিন। এরপর ডিপ ফ্রিজে রেখে দিন। ব্যাস, পুরো এক বছরের জন্য আপনি নিশ্চিন্ত। স্বাদ গন্ধ একদম ঠিকঠাক থাকবে বছরজুড়ে।

আরও পড়ুন:
রূপচাঁদা মাছের মাসালা ফ্রাই

দ্বিতীয় পদ্ধতি

একটু সনাতন পদ্ধতিতে আপনি চাইলে মাছগুলোকে টুকরো করে কেটে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো ও লবণ দিয়ে মেখে এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। খেয়াল রাখবেন যেন একদমই বাতাস না ঢোকে এবারে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।

তৃতীয় পদ্ধতি

এবারে রয়েছে সবচেয়ে সহজ পদ্ধতি। বাজার থেকে ইলিশ মাছ কিনে এনে সরাসরি একটি পলিথিনে ভরে নিয়ে সুতো দিয়ে খুব ভালোভাবে আটকে দিন যেন একটুও বাতাস না ঢোকে। এরপর রেখে দিন ডিপ ফ্রিজে, উপভোগ করুন বছর জুড়ে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top