ক্রিকেটের প্রতি নেপালের ভালোবাসা অবাক করার মত

1631510902_images-1-3.jpg

ডেস্ক রিপোর্ট :  ক্রিকেট হলো দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় খেলা। ভারতে ক্রিকেটকে তো ধরা হয় ধর্ম হিসেবে। পুরো দক্ষিণ এশিয়ায় ক্রিকেট নিয়ে এমন মাতামাতির ছোঁয়া পরেছে হিমালয়ের ছোট্ট দেশ নেপালেও
দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর চেয়ে কিছুটা অনুন্নত নেপাল, এমনকি তাদের ভালো মানের কোন ক্রিকেট স্টেডিয়ামও নেই। তবে ক্রিকেটের প্রতি ভালোবাসার কোন কমতি নেই তাদের। ক্রিকেটের প্রতি তাদের ভালোবাসা বলতে গেলে অবাক করার মতই।
ক্রিকেটের প্রতি তাদের ভালোবাসার একটি উদাহরণ হিসেবে নেয়া যায় নির্মাণাধীন গৌতম বুদ্ধ আন্তর্জাতিক স্টেডিয়ামকে।

এ স্টেডিয়ামটি তৈরি হচ্ছে সাধারণ জনগণের টাকায়। একশ টাকা, পাঁচশ টাকা, যে যাই পারুক সেভাবেই সাহায্য করে ভারতপুরে স্বপ্নের ২৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম তৈরি করছে তারা। স্টেডিয়ামটি তৈরির উদ্যোগ নিয়েছে দুরমুস সুন্তালি ফাউন্ডেশন নামক একটি বেসরকারী প্রতিষ্ঠান। তাদেরকেই সাধারণ মানুষ সাধ্যমত টাকা দিয়ে সাহায্য করে। বেসরকরী উদ্যোগে ও সাধারণ মানুষের টাকায় এক বড় ক্রিকেট স্টেডিয়াম তৈরির নজির আর কোথাও নেই। বিশেষ করে যারা নেপালী প্রবাসী আছেন তারা এদিক দিয়ে এগিয়ে আছেন। নিজেদের ঘাম ঝড়ানো টাকার কিছু অংশ তারা স্টেডিয়াম তৈরিতে দিয়ে থাকেন।
বর্তমানে আইসিসির ওয়ানডে ও টি-টোয়েন্টি সদস্যভুক্ত দেশ নেপাল।

এশিয়া থেকে আফগানিস্তানের পর টেস্ট স্ট্যাটাস পাওয়ার অপেক্ষায় আছে তারা।
নেপাল ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে। আন্তর্জাতিক পর্যায়ে এটি তাদের সর্বোচ্চ সাফল্য। এরপর আর বিশ্বকাপে খেলতে না পারলেও, ক্রিকেট নিয়ে দেশটির মানুষের আগ্রহের কমতি নেই।
বর্তমানে নেপাল তাদের ঘরের ম্যাচগুলো খেলে কাঠমান্ডুর ক্রিভূবন বিশ্ববিদ্যালয় মাঠে। কেনিয়া, নেদারল্যান্ড, আরব আমিরাতের মত দেশগুলোর বিপক্ষে খেললেও স্টেডিয়ামে উপচে পরা ভীড় থাকে।
কয়েক বছর আগেও নেপালের প্রধান খেলা ছিল ফুটবল। কিন্তু এখন ফুটবলকে সরিয়ে ক্রিকেট সে জায়গাটি নিয়ে নিচ্ছে। এখন দেশটির মাঠে ঘাটে কিশোর, বালক-বালিকাদের ক্রিকেট ব্যাট হাতেই বেশি দেখা যায়।

নেপালে ইতোমধ্যে আন্তর্জাতিক মানসম্পন্ন বেশ কয়েকজন ক্রিকেটার উঠে এসেছেন। এর মধ্যে অন্যতম হলেন লেগ স্পিনার সন্দ্বিপ লামিচানে। তিনি আইপিএল, পিসিএল ও বিগ ব্যাশের মত বড় লিগে খেলেছেন।
কয়েকদিন বাদে তাদের ঘরোয়া প্রতিযোগিতা এভারেস্ট প্রিমিয়ার লিগ মাঠে গড়াবে। এবারের লিগে বেশ কয়েকজন বিদেশী তারকাকে আনছে তারা। এর মধ্যে রয়েছেন বাংলাদেশের দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top