আমেরিকার সমস্ত কূটনীতিকের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার ঘোষণা চীনের

Screenshot_2020-09-12-আমেরিকার-সমস্ত-কূটনীতিকের-বিরুদ্ধে-পাল্টা-ব্যবস্থার-ঘোষণা-চীনের.png

চীনের মূলখণ্ড ও হংকংয়ে নিযুক্ত আমেরিকার সমস্ত কূটনীতিকের ওপরে পাল্টা বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে বেইজিং। শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ঘোষণা দেয়।

এর আগে আমেরিকা চীনা কূটনীতিকদের ওপর নানা রকমের সীমাবদ্ধতা আরোপ করে।

চীনা মন্ত্রণালয় সুস্পষ্ট করে বলেনি যে, মার্কিন কূটনীতিকদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে। তবে বিবৃতিতে বলা হয়েছে, চীন এবং হংকংয়ে যে দূতাবাস ও কনস্যুলেট অফিসগুলো রয়েছে সেখানে কর্মরত সমস্ত মার্কিন কূটনীতিকের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, চীনা কূটনীতিকদের বিরুদ্ধে আরোপিত ব্যবস্থা প্রত্যাহার করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইতিবাচক পদক্ষেপ না নিলে মার্কিন দূতাবাস এবং হংকংয়ের কনসুলেট জেনারেলসহ সমস্ত কনস্যুলেট অফিসে এই বার্তা দেওয়া হয়েছে যে, মার্কিন কূটনীতিকদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে হবে।

এ বিবৃতিতে সুস্পষ্টভাবে বলা হয়েছে, কয়েক দফায় মার্কিন সরকার চীনা কূটনিনীতিকদের বিরুদ্ধে এ ধরনের সীমাবদ্ধতা আরোপসহ নানা পদক্ষেপ নেওয়ার কারণে চীন এবং আমেরিকার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!