জ্যাকব জুমা প্যারোলে মুক্ত

image-462236-1630953456.jpg

ডেস্ক রিপোর্ট : দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে মেডিকেল কারা আইনের আওতায় প্যারোলে মুক্তি দেয়া হয়েছে। রোববার দক্ষিণ আফ্রিকার কারা সংশোধন পরিষেবা বিভাগের (ডিসিএস) মুখপাত্র সিঙ্গাবাখো নক্সুমালো গণমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট জুমার সকল মেডিকেল রিপোর্ট পর্যালোচনা করে এবং বয়সের দিক বিবেচনা করে তাকে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে।
আদালত অবমাননার মামলায় ১৫ মাসের কারাদণ্ডপ্রাপ্ত এই সাবেক প্রেসিডেন্ট কারাগারের বাইরে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মেডিকেল রিপোর্টে প্রমাণিত হয় সাবেক এই প্রেসিডেন্ট বর্তমানে মারাত্মকভাবে অসুস্থ এবং শারীরিকভাবে অক্ষম হওয়া ছাড়াও নানা অসুস্থতায় ভুগছেন।

কারা মুখপাত্র এনক্সুমালো আরো বলেছেন, ১৯৯৮ সালের কারা সংশোধনমূলক আইনের ১১১ এর ৭৫(৭) এর (ক) ধারা অনুযায়ী দণ্ডিত সকল আসামি যারা শারীরিকভাবে মারাত্মক অসুস্থ এবং চলাচলে অক্ষম তাদের প্যারোলে মুক্তি দেওয়ার বিধান রয়েছে। এই আইনের আওতায় একজন আসামি সর্বোচ্চ ২৪ মাস প্যারোলে কারাগারের বাইরে থাকতে পারে।

কারাগারের সকল নিয়ম কানুন মেনে সাবেক এই প্রেসিডেন্টকে প্যারোলে বাসায় থাকতে হবে। এজন্য কারাগারের কয়েকজন রক্ষী পালা করে সাবেক প্রেসিডেন্টের বাসায় পাহারায় থাকবেন। কারাগারের বেধে দেওয়া আইনকানুনের বাইরে চলাচল করলে প্যারোল বাতিল করে সাবেক এই প্রেসিডেন্টকে আবার কারাগারে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

scroll to top