জ্বালানিসহ ৫৬৫ কোটি টাকার দুই ক্রয় প্রস্তাব অনুমোদন

Screenshot_2020-08-19-জ্বালানিসহ-৫৬৫-কোটি-টাকার-দুই-ক্রয়-প্রস্তাব-অনুমোদন-2.png

জ্বালানি তেল আমদানিসহ ৫৬৫ কোটি টাকা ব্যয়ে দুই ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলো বিভিন্ন দিক সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

তিনি বলেন, অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর মধ্যে জি-টু-জি ভিত্তিতে ১৫০ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৪৩৩ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি) জন্য বাংলা ও ইংরেজি ভার্সনের বিনামূল্যের সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই সংগ্রহে ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ টাকা।

অর্থমন্ত্রী বলেন, সরকার চলতি বছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য মোট এক লাখ ৫০ হাজার টন মেরিন ফুয়েল (০.৫ শতাংশ সালফার) আমদানি করা হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ৭৫ হাজার মেট্রিক টন জ্বালানি তেল আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানির কথা ছিল। যেহেতু আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমেছে। তাই জি-টু-জি ভিত্তিতে পুরো ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন মেরিন ওয়েল আমদানি করার সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, সরকার ২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের বিনামূল্যের সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। এজন্য মোট ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা।

৯৮টি লটে বিভিন্ন মুদ্রণ ও সরবরাহকারী উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে এসব বই সরবরাহ করবে। আর এবারও বই উৎসব করা হবে।

সভায় ক্রয় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!