১ লাখ রুপিতে ভারতীয় পাসপোর্ট ক্রয়, ভারতে বাংলাদেশি আটক

indian-passport-20220809125350.jpg

ডেস্ক রিপোর্ট : জাল ভারতীয় পাসপোর্ট এবং আধার কার্ড কেনার দায়ে ভারতে এক বাংলাদেশিকে আটক করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শারজাহ থেকে ফেরার সময় ভারতের লখনৌ বিমানবন্দরে তাকে আটক করা হয়।

আটককৃত ওই ব্যক্তির বাড়ি বাংলাদেশের পাবনা জেলায়। মঙ্গলবার (৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা আইএএনএস এবং সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবিকার সন্ধানে মধ্যপ্রাচ্যে যাওয়ার জন্য ১ লাখ রুপি দিয়ে একটি জাল ভারতীয় পাসপোর্ট কিনেছিলেন ওই বাংলাদেশি। একইসঙ্গে ১০ হাজার রুপি দিয়ে একটি জাল আধার কার্ডও কিনেছিলেন তিনি। পরে সেই পাসপোর্ট ব্যবহার করে শারজাহ থেকে ফেরার সময় লখনৌ বিমানবন্দরে ওই বাংলাদেশিকে আটক করা হয়।

অভিযুক্ত ওই ব্যক্তির নাম মোহাম্মদ আবদুল জব্বার। ৪৩ বছর বয়সী এই ব্যক্তির বাড়ি বাংলাদেশের পাবনা জেলায়। তবে তার কাছ থেকে জব্দ করা ভারতীয় পাসপোর্ট এবং আধার কার্ডে তার পরিচয় পশ্চিমবঙ্গের নদীয়া জেলার বাসিন্দা হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে তার নাম রয়েছে জব্বার শেখ (৩৯)।

সংবাদমাধ্যম বলছে, শারজাহ থেকে ফেরার সময় লখনৌ বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে পড়েন মোহাম্মদ আবদুল জব্বার। শারজাহ থেকে সরাসরি কলকাতায় না গিয়ে তিনি কেন লখনৌতে আসলেন সেটি অভিবাসন কর্মকর্তাকে ব্যাখ্যা করতে ব্যর্থ হওয়ার পর তাকে আটক করা হয়।

আরও পড়ুন : হাদিসের আলোকে আশুরার শিক্ষা

ভারতের একজন কর্মকর্তা বলেছেন, ‘যখন আমি তাকে প্রশ্ন করি যে, কেন তিনি লখনৌতে আসার পরিবর্তে শারজাহ থেকে কলকাতার জন্য সরাসরি ফ্লাইট বুক করেননি, তখন অভিযুক্ত সন্তোষজনক উত্তর দিতে পারেনি।’

‘এরপর তাকে জিজ্ঞাসাবাদ করা হয় ও অভিযুক্ত স্বীকার করে যে, তিনি একজন বাংলাদেশি নাগরিক এবং পশ্চিমবঙ্গের একজন ব্যক্তির কাছ থেকে তিনি ১ লাখ রুপিতে একটি ভারতীয় পাসপোর্ট এবং ১০ হাজার রুপিতে আধার কার্ড কিনেছেন।’

তিনি আরও বলেন, ‘(ভুয়া পাসপোর্ট বানিয়ে দিতে) বাংলাদেশের দালালরা ৪ লাখ টাকা দাবি করেছিল। তবে অভিযুক্ত এতো টাকা দিতে সমর্থ না হওয়ায় সস্তা বিকল্প হিসেবে ভারতীয় পাসপোর্ট ক্রয় করেন। তিনি শারজাহতে শ্রমিক হিসেবে কাজ করতেন এবং বাড়ি (বাংলাদেশ) যাচ্ছিলেন। কানেক্টিং ফ্লাইটে কলকাতা বিমানবন্দরে নামার পর, জব্বারের রাতেই সীমান্ত পার হওয়ার কথা ছিল।’

আটকের পর মোহাম্মদ আবদুল জব্বারকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top