জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খাতে প্রভাব পড়বে স্বাভাবিক

hasan-20220806183025.jpg

ডেস্ক রিপোর্ট : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে পরিবহন খাতে প্রভাব পড়বে এটা স্বাভাবিক। ৫০ জন যাত্রীবাহী একটি বাসের ক্ষেত্রে ৭০ ভাগ অকোফেন্সি ধরলে প্রতি কিলোমিটারে মূল্য বৃদ্ধি হবে মাত্র ২৯ পয়সা।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত ‘স্পর্ধিত তারুণ্যের প্রতিচ্ছবি শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

হাছান মাহমুদ বলেন, এখন প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা করে ভাড়া নেওয়া হয়। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ২ টাকা ০৯ পয়সায় দাঁড়াবে। সরকার পক্ষ পরিবহন সেক্টরের সবার সঙ্গে বসে এবিষয়ে সমন্বয় করবে যাতে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে সরকার জ্বালানি এবং বিদ্যুৎ খাতে ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছেন। কিন্তু আমাদের পার্শ্ববর্তী দেশে সেরকম কোনো ভর্তুকি দেননি। অথচ এসব দেশে জ্বালানি তেলের মূল্য অনেক আগে বৃদ্ধি করা হয়েছে। ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশি মূল্য ১১৪ টাকা বহু আগে থেকে ছিল। আর অকটেনের মূল্য ১৩৪/১৩৫ টাকা ছিল। পার্শ্ববর্তী দেশগুলোতে এ মূল্য আগে থেকেই বেশি ছিল। আমাদের দেশে মূল্য কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর তেল পাচার হয়েছে। অথচ বাংলাদেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে যে দাম নির্ধারণ হয়েছে তা অন্যান্য দেশে আগে থেকেই ছিল।

তিনি বলেন, দেশের পক্ষে এভাবে ভর্তুকি দেওয়া সম্ভব নয়। আমরা জানি যে এতে সাধারণ মানুষের কিছু অসুবিধা হবে। বিশ্ববাজারে তেলের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে এবিষয়ে আমাদের দেশের কিছু সবজান্তা বিশেষজ্ঞ লোক আজ টিভির পর্দা গরম করবেন!

ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top