জ্বালানির দাম এশিয়া-ইউরোপ-আমেরিকার কোন দেশে কত?

oil-price-20220806203540.jpg

ডেস্ক রিপোর্ট : করোনাভাইরাস মহামারি আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বজুড়ে দেখা দিয়েছে চরম অর্থনৈতিক মন্দা। দেশে দেশে অর্থনৈতিক বিপর্যয়ের করুণ সুর বাজতে শুরু করেছে ইতিমধ্যে। এই সংকটে বিশ্বের প্রথম দেশ হিসেবে একেবারে দেউলিয়া হয়ে গেছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। চলমান এই বিপর্যয়ে বিশ্বের বিভিন্ন দেশে জ্বালানির দাম কমলেও বাংলাদেশসহ এশিয়ার কিছু দেশে তা বাড়ছে। বিশ্ববাজারে কমার পরও বাংলাদেশে শনিবার থেকে নতুন করে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হয়েছে। এ নিয়ে দেশের সাধারণ জনগণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এমন পরিস্থিতিতে চলুন দেখে নেওয়া যাক বিশ্বের প্রধান প্রধান অর্থনীতি এবং বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোতে জ্বালানির দাম কেমন।

বিশ্বের ১৫০টিরও বেশি দেশের জ্বালানি, বিদ্যুৎ এবং প্রাকৃতিক গ্যাসের হালনাগাদ খুচরা মূল্য প্রকাশ করে ওয়েবসাইট গ্লোবালপেট্রোলপ্রাইসডটকম। এই ওয়েবসাইটে গত ১ আগস্ট পর্যন্ত প্রকাশ করা জ্বালানির মূল্যের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে। ঢাকা পোস্টের পাঠকদের বোঝার সুবিধার্থে এসব দেশের মুদ্রার মান টাকায় প্রকাশ করা হলো…

বাংলাদেশ

শুক্রবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের নতুন দর প্রকাশ করা হয়েছে। এতে ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বৃদ্ধি করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, এখন থেকে এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে হবে ১১৪ টাকায়। এক লিটার অকটেন ১৩৫ টাকা, আর প্রতি লিটার পেট্রলের দাম হবে ১৩০ টাকা।

ভারত

ভারতে প্রতি লিটার পেট্রোলের দাম ১২৫ দশমিক ৬২ টাকা বা ১ দশমিক ৩২ মার্কিন ডলার। এছাড়া ডিজেল ১১২ দশমিক ৬৭ টাকা বা ১.১৮৪ ডলার এবং কেরোসিন ৭৫ দশমিক ৬৬ টাকা বা শূন্য দশমিক ৭৯৫ ডলারে বিক্রি হচ্ছে।

পাকিস্তান

পাকিস্তানে প্রতি লিটার পেট্রোল ৯১ দশমিক ৪৫ টাকা (শূন্য দশমিক ৯৬১ ডলার), ডিজেল ৯২.৭৪ টাকা (০.৯৮৫ ডলার) এবং কেরোসিন ৭৮.১৩ টাকায় (০.৮২১ ডলারে) বিক্রি হচ্ছে।

শ্রীলঙ্কা

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় পেট্রোলের দাম প্রতি লিটার ১৪৩ দশমিক ৫১ টাকা ( ১.৫০৮ মার্কিন ডলার)। এছাড়া ডিজেল ১১৪ দশমিক ২৯ টাকা (১.২০১ ডলার) এবং কেরোসিন ২৩ টাকা (০.২৪৩ ডলার)।

সিঙ্গাপুর

সিঙ্গাপুরে প্রতি লিটার পেট্রোল ১৯২ দশমিক ৯৯ টাকা (২.২০৮ মার্কিন ডলার), ডিজেল ১৯২.৪২ টাকায় (২.০২২ মার্কিন ডলার) বিক্রি হচ্ছে।

হংকং

হংকংয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ২৮৩.৫৯ টাকা (২.৯৮ মার্কিন ডলার) এবং ডিজেল ২৬১.৮৯ টাকা (২.৭৫২ মার্কিন ডলার)।

সৌদি আরব

বিশ্বের অন্যতম বৃৃহৎ জ্বালানির উৎপাদনকারী সৌদি আরবে প্রতি লিটার পেট্রোলের দাম ৫৯ টাকা (মার্কিন ডলার ০.৬২), ডিজেল ১৫.৯৯ টাকা (০.১৬৮ মার্কিন ডলার), এবং কেরোসিন ২০.৫৬ টাকা (০.২১৬ মার্কিন ডলার)।

সংযুক্ত আরব আমিরাত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রতি লিটার পেট্রোল ১০১.৫৪ টাকা (১.০৬৭ মার্কিন ডলার) এবং ডিজেল ১০৭.২৫ টাকায় (১.১২৭ মার্কিন ডলার) বিক্রি হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের বৃহত্তম অর্থনীতির এই দেশে প্রতি লিটার পেট্রোলের দাম ১১২.২৯ টাকা (১.১৮ ডলার) এবং ডিজেল ১২৯.১৪ টাকা (১.৩৫৭ ডলার)।

যুক্তরাজ্য

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতি যুক্তরাজ্যের। দেশটিতে প্রতি লিটার পেট্রোল ২১৩.১৭ টাকা (২.২৪ মার্কিন ডলার) এবং ডিজেল ২২৫.০৬ টাকায় (২.৩৬৫ মার্কিন ডলার) বিক্রি হচ্ছে।

জার্মানি

ইউরোপের এই দেশে প্রতি লিটার পেট্রোলের দাম ১৬৯.২০ টাকা (১.৭৭৮ মার্কিন ডলার) এবং ডিজেল ১৮৮.৩৩ টাকা (১.৯৭৯ মার্কিন ডলার)।

ফ্রান্স

ইউরোপের আরেক বৃহৎ অর্থনীতির দেশ ফ্রান্সে প্রতি লিটার পেট্রোল ৭৬.৫৩ টাকা (১.৮৫৫ মার্কিন ডলার) এবং ডিজেল ১৮৩.৩৮ টাকায় (১.৯২৭ মার্কিন ডলার) পাওয়া যাচ্ছে।

অস্ট্রেলিয়া

দেশটিতে প্রতি লিটার পেট্রোল ১২১.৫২ টাকা (১.২৭৭ ডলার) এবং ডিজেল ১৪৬.২৭ টাকায় (১.৫৩৭ ডলার) বিক্রি হচ্ছে।

দক্ষিণ কোরিয়া

কোরীয় উপদ্বীপের এই দেশটিতে প্রতি লিটার পেট্রোল ১৪৫.৭০ টাকা (১.৫৩১ মার্কিন ডলার), ডিজেল ১৫১.৫০ টাকা (১.৫৯২ মার্কিন ডলার) এবং কেরোসিন ১২৬. ১৯ টাকা (১.৩২৬ মার্কিন ডলার)।

রাশিয়া

বিশ্বের অন্যতম জ্বালানি রপ্তানিকারক রাশিয়ায় প্রতি লিটার পেট্রোলের দাম ৭৮.০৩ টাকা (০.৮২ মার্কিন ডলার) এবং ডিজেল ৮০.৪১ টাকা (০.৮৪৫ মার্কিন ডলার)

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top